শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
বাংলাদেশ প্রেসক্লাব পাবনা জেলা শাখার আহ্বায়ক হাফিজুর রহমানকে সংবর্ধনা বস্তায় আদা চাষ করে ভাগ্য পরিবর্তনের স্বপ্ন ঈশ্বরদীর জলিল-ফাতেমা দম্পতির রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু ঈশ্বরদীতে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত ঈশ্বরদীতে রান্না করতে গিয়ে আগুন, ৩০ লাখ টাকার ক্ষয়ক্ষতি ঈশ্বরদী সরকারি কলেজের আয়োজনে ঈদে মিলাদুন্নবী উদযাপন ঈশ্বরদী উপজেলা প্রশাসনের আয়োজনে ঈদে মিলাদুন্নবী উদযাপন কাল সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) মুক্তিযুদ্ধ না করেও সনদ নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্ পাবনায় বাসের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রীর মৃত্যু, আহত ৭

বস্তায় আদা চাষ করে ভাগ্য পরিবর্তনের স্বপ্ন ঈশ্বরদীর জলিল-ফাতেমা দম্পতির

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

মসলা জাতীয় ফসলের মধ্যে অন্যতম আদা। এটি খুবই পরিচিত ফসল। বাঙালি রান্নার অন্যতম একটি মসলা আদা, যা খাবাবের স্বাদ বাড়াতে সাহায্য করে। মসলা এবং ভেষজ ওষুধ হিসেবে আদার সুনাম রয়েছে। ফলে বাজারে এর দামও বেশ চড়া। আর বস্তায় এই আদা চাষ করেই ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছেন ঈশ্বরদীর জলিল ও ফাতেমা দম্পতি।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সরাইকান্দি এলাকার কৃষক আব্দুল জলিল ও ফাতেমা দম্পতি তাদের পতিত জমিতে ১২শ বস্তায় আদা চাষ করেছেন। বর্তমানে প্রতিটি বস্তায় সারি সারি আদার গাছ শোভা পাচ্ছে।

কৃষক আব্দুল জলিল বলেন, আমি আমার পতিত জায়গায় ১২শ বস্তায় আদা চাষ করেছি। অন্যান্য ফসলের চেয়ে মুল্য অনেক বেশি। কম খরচে এটি উৎপাদন করা যায়। প্রতি বস্তায় আদা লাগানো থেকে শুরু করে আদা তোলা পর্যন্ত আনুমানিক ৪০টাকা খরচ হবে। ১২শ বস্তা থেকে প্রায় ৩ লাখ টাকার আদা বিক্রি করার আশা প্রকাশ করছেন কৃষক জলিল।
কৃষাণী ফাতেমা বলেন, সাংসারিক কাজের পাশাপাশি আমার স্বামীকে আদা চাষে বিভিন্ন ভাবে সহযোগিতা করে আসছি। তিনি আরো জানান, আগামীতে কৃষি বিভাগের সহযোগিতা নিয়ে আরো বড় পরিসরে বস্তায় আদা চাষ করার পরিকল্পনা রয়েছে তাদের।

ঈশ্বরদী উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা আবু সাঈদ বলেন, বস্তায় আদা চাষ পদ্ধতি এলাকার অন্যান্য কৃষকদের মাঝেও সাড়া ফেলেছে। আগ্রহী হচ্ছেন অনেক কৃষক। আগামীতে তারাও বস্তায় আদা চাষ করবেন বলে জানান। তবে বাণিজ্যিক ভাবে বস্তায় আদা চাষ শুরু হলে বাজারে অবশ্যই আদার আমদানী যেমন বৃদ্ধি পাবে তেমনি ভাবে দামও অনেক কমে আসবে বলে তিনি আশাবাদী।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, বস্তায় আদা চাষ খুবই সহজলভ্য একটি পদ্ধতি। আদার গাছে রোগের আক্রমণ খুবই কম। এছাড়া সার ও কীটনাশক প্রয়োগ করতে হয় না বললেই চলে। তাই দিন দিন বস্তায় আদা চাষ জনিপ্রয় হয়ে উঠছে। চলতি মৌসুমে ঈশ্বরদীতে প্রায় দুইশ কৃষকের মাধ্যমে ২০ হাজার বস্তায় আদা চাষ করা হয়েছে আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০ মেট্রিক টন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর