শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৫৮ পূর্বাহ্ন

সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ফেরদৌসী ইসলামের বিজ্ঞানীদের সাথে মতবিনিময়

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৫৮ পূর্বাহ্ন

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে প্রথম বারের মতো নারী মহাপরিচালক (ডিজি) পদে যোগদান করেছেন কৃষি বিজ্ঞানী ড. ফেরদৌসী ইসলাম।

গতকাল সন্ধায় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে নবনিযুক্ত মহাপরিচালক হিসাবে তিনি যোগদান করেন। যোগদান করেই আজ সকালে তাঁর সম্মেলন কক্ষে বিজ্ঞানীদের সাথে এক মতবিনিময় সভা করেন।

সভায় উপস্থিত ছিলেন ড. কুয়াশা মাহমুদ পরিচালক (গবেষণা), ড. মোছা. ইসমাৎ আরা পরিচালক (টিওটি), ড. সেলিনা আখতার, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চলতি দায়িত্ব) ও ইনচার্জ, ড. মোছা. কোহিনুর বেগম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চলতি দায়িত্ব) ও বিভাগীয় প্রধান সহ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে কর্মরত সকল বিজ্ঞানী।

মহাপরিচালক পদে যোগদানের আগে ড. ফেরদৌসী ইসলাম বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর এর পরিচালকের (সেবা ও সরবরাহ) বিভাগে দায়িত্ব পালন করেন।তিনি সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের সদ্যবিদায়ী মহাপরিচালক ড. ওমর আলীর স্থলাভিষিক্ত হলেন।

নবনিযুক্ত মহাপরিচালক ড. ফেরদৌসী ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি দেশের বাইরে পিএইচডি এবং ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি কৃষি গবেষণা ইনস্টিটিউটে থাকাকালীন নিজস্ব গবেষণায় সবজির ৯টি নতুন জাত উদ্ভাবন করেন এবং প্রযুক্তি উন্নয়নে বিশেষ অবদান রাখেন।

তিনি ১৯৯০ সালে পাবনায় কৃষি গবেষণা ফার্মে কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদান করে কর্মজীবন শুরু করেন।চাকরি জীবনে তিনি কৃষি গবেষণার বিভিন্ন পদে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

নবনিযুক্ত মহাপরিচালক তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সহ শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধুর পরিবারের সদস্য ও অন্যান্যদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর