শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে বাঁশঝাড়ে মিললো যুবকের মরদেহ ঈশ্বরদীর যুব উন্নয়ন কর্মকর্তা বদলি ঈশ্বরদীতে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঈশ্বরদীতে নি‘খোঁ‘জে‘র একদিন পর পাওয়া গেল কিশোরের লা‘শ ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ বন্ধুর দাফন সম্পন্ন ঈশ্বরদীতে সকাল প্রি ক্যডেট স্কুলে মা দিবস ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত ঈশ্বরদীতে সাঁড়া ইউনিয়ন পরিষদ উপ নির্বাচনে ২ জনের মনোনয়ন দাখিল ঈশ্বরদীর সাঁড়া ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে স্বজন সরদারের মনোনয়নপত্র দাখিল নতুন শিক্ষাক্রম : ষাণ্মাসিক মূল্যায়নে বসছে ষষ্ঠ-নবমের অর্ধকোটি শিক্ষার্থী ঈশ্বরদীতে আ:লীগ নেতার মৃত্যুতে উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদারের শোক

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে এক সপ্তাহ আগেই, ফিরছে শনিবারের ছুটি

নিজস্ব প্রতিবেদক
আজকের তারিখঃ শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
ফাইল ছবি।

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশে শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের যে ছুটি চলছে, তা কমিয়ে আনা হতে পারে। ঈদের ছুটি ঠিক থাকলেও কমানো হতে পারে গরমের ছুটি। সেক্ষেত্রে চলমান ছুটি শেষ হওয়ার এক সপ্তাহ আগেই খুলে দেওয়া হতে পারে সব স্কুল-কলেজ ও মাদরাসা।

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র বলছে, ঈদের পর শনিবারে পুনরায় সাপ্তাহিক ছুটি ফিরিয়ে দেওয়া হতে পারে। একই সঙ্গে শিখন ঘাটতি পূরণে গরমের ছুটি কমানো হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মাধ্যমিক-১ শাখার একজন উপ-সচিব জানান, বছরের শুরুতে তীব্র শীত ও মাঝামাঝি সময়ে প্রচণ্ড গরমের কারণে শিখন ঘাটতি তৈরি হয়েছে। নতুন কারিকুলামে জুলাই মাসে যে ষাণ্মাসিক মূল্যায়ন হবে, তার প্রস্তুতি ভালো হয়নি। আমাদের কাছে খবর আছে, অনেক শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারিত সিলেবাস শেষ করতে পারেনি।

তিনি আরও বলেন, অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান ২ জুলাই পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। তবে অনেক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ জুন পর্যন্ত ছুটি দিয়েছে। অর্থাৎ, ২৪ জুন থেকে তারা ক্লাস নেবেন। ওইদিন অথবা একদিন আগে বা পরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা আসতে পারে। এ নিয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ঈদের ছুটি শেষে অফিস খুললে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

মাধ্যমিক-২ শাখার আরেকজন সিনিয়র সহকারী সচিব নাম প্রকাশ না করে বলেন, শিখন ঘাটতির বিষয়টি সামনে এসেছে। আবার শিক্ষামন্ত্রী নিজে ঈদের পর শনিবারের পুনরায় ছুটি দেওয়ার কথা বলেছেন। সেটা করলে ক্লাস কমে যাবে। এসব বিষয় বিবেচনা করে গ্রীষ্মের ছুটি কমানোর আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, ১৯ বা ২০ তারিখের মধ্যে এ নিয়ে (ছুটি কমানো) একটি সিদ্ধান্ত আসতে পারে। এটা চূড়ান্ত না হওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু বলা সম্ভব নয়।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর