মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

লাখ টাকা গরুর চামড়া ৬০০ টাকায় বিক্রি

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

লাখ টাকা গরুর চামড়া ৬০০ টাকায় বিক্রি

সারাদেশে আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। কোরবানি হওয়া পশুর চামড়া কেনাবেচা শুরু করেছে ঈশ্বরদীর চামড়া ব্যবসায়ীরা।

দেশে সারা বছর যে পরিমাণ পশু জবাই হয়, তার ৬০ শতাংশই হয় ঈদুল আজহায় কোরবানির মাধ্যমে। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদের নামাজের পরপরই পশু জবাইয়ের মাধ্যমে শুরু হয়েছে পশু কোরবানি।

সাধারণত স্থানীয় মসজিদ-মাদ্রাসা ও এতিমখানা গুলোর লোকজনই পাড়া-মহল্লার বাড়ি বাড়ি ঘুরে দান হিসেবে চামড়া সংগ্রহের কাজটি করে। আবার কিছু মৌসুমি ব্যবসায়ীও ঈদের দিন চামড়া কিনে নেন।

ঈদের দিন দুপুর থেকে খায়রুজ্জামান বাবু বাস ট্রার্মিনালে আসতে শুরু করেছে আশেপাশের এলাকার চামড়া। বিভিন্ন এলাকা থেকে মৌসুমি ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করছে।

এবারও কোরবানি পশুর চামড়ার দর মিলছে না। দেড় লাখ টাকার গরুর চামড়া বিক্রি হয়েছে মাত্র ৮০০ টাকায়। এছাড়া লাখ টাকা গরুর চামড়া ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। যা সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কম।

সরকার ঢাকার মধ্যে গরুর চামড়ার দাম নির্ধারণ করেছে প্রতি বর্গফুট ৫৫ থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে প্রতি বর্গফুটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ থেকে ৫৫ টাকা।

ঈশ্বরদীতে বিভিন্ন এলাকায় দেখা গেছে, যারা কোরবা‌নি দিয়েছেন তারা কাঁচা চামড়া বি‌ক্রির লোক খুঁজে পাচ্ছেন না। যারা বি‌ক্রি করতে পেরেছেন তারাও নামমাত্র দাম পেয়েছেন। আবার অনেকে কাঙ্ক্ষিত দাম ও ক্রেতা না পেয়ে মাদরাসা ও এতিমখানার লোকজনকে বিনা পয়সায় দিয়ে দিচ্ছেন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর