মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

সবুজায়ন ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের তাগিদে পরিবেশ দিবস পালন

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ স্লোগানকে প্রতিপাদ্য করে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। বুধবার (৫ মে) সকালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা রোসাটমের যৌথ আয়োজনে সচেতনতা শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় চত্বর প্রদক্ষিণ করে।

পরে, ভূগোল ও পরিবেশ বিভাগের মিলনায়তনে পরিবেশ রক্ষায় সবুজায়ন ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গুরুত্ব দিয়ে অনুষ্ঠিত হয় সেমিনার।

পাবিপ্রবির ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান রাহীদুল ইসলাম রাহীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন পাবিপ্রবি উপাচার্য ড. হাফিজা খাতুন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক জলবায়ু অর্থ ও পরিবেশ নীতি বিশেষজ্ঞ এবং চেঞ্জ ইনিশিয়েটিভ এর প্রধান নির্বাহী জাকির হোসেন খান।

বিশেষ অতিথি ছিলেন পাবিপ্রবি এর কোষাধ্যক্ষ
প্রফেসর ড. কে এম. সালাহ উদ্দিন।

প্রধান আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শামসুল আলম।

সেমিনারে বক্তারা বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ুর বিরূপ প্রভাব রুখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে তাগিদ দেন। একই সাথে দৈনন্দিন কৃষিতে জৈব সার ব্যবহার ও প্লাস্টিক ও পলিথিনজাত পণ্যের পরিবর্তে পরিবেশ সহিষ্ণু পণ্যের ব্যবহারের উপর গুরুত্ব দেন। পাশাপাশি, বৃক্ষরোপণ ও সবুজায়নে ব্যক্তিগত ও সামাজিক পর্যায়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। অনুষ্ঠানে পাবিপ্রবির শিক্ষক শিক্ষার্থী ও রোসাটমের কর্মকর্তারা অংশ নেন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !