বুধবার, ২২ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ক্যান্সার ওষুধ উৎপাদনে রসাটমের নতুন প্রযুক্তি ঈশ্বরদী উপজেলা স্কাউটস’র ত্রি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন রাশিয়ায় বিশ্বের একমাত্র ভাসমান এনপিপিতে পিয়ার রিভিউ মিশন সম্পন্ন ঈশ্বরদীতে সাংবাদিকদের সাথে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় ঈশ্বরদীতে সরকারিভাবে ধান চাল ও গম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রানা সরদারের পক্ষে মিছিল ও পথসভা রাশিয়ার বিদ্যুতের ২৫ শতাংশ আসবে পরমাণু উৎস থেকেঃ রুশ প্রেসিডেন্ট ঈশ্বরদীতে নানা আয়োজনে বিশ্ব মা দিবস পালিত ঈশ্বরদীতে মাটি উত্তোলনের অভিযানে ৫০ হাজার টাকা জরিমানা আদায় ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনে রানা সরদারের বিজয়ের লক্ষ্যে উঠান বৈঠক

চৈত্র সংক্রান্তি আজ

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ বুধবার, ২২ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন
চৈত্র সংক্রান্তি

চৈত্র মাসের শেষ দিন আজ। বাংলা মাসের এই দিনটিকে চৈত্র সংক্রান্তি বা সংক্রান্তির দিন বলা হয়। আগামীকাল রোববার (১৪ এপ্রিল) পালিত হবে পহেলা বৈশাখ, বাংলা নতুন বছর ১৪৩১।

 

চৈত্র সংক্রান্তি আবহমান বাংলার চিরায়ত নানা ঐতিহ্যকে ধারণ করে আসছে। বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় এবং নতুন বছরকে বরণ করতে প্রতিবছরই তাই চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে নানা আয়োজন।

মনে করা হয়, চৈত্র সংক্রান্তিকে অনুসরণ করেই পহেলা বৈশাখ উদযাপনের এত আয়োজন। এজন্য চৈত্র সংক্রান্তি বাঙালির আরেকটি বড় অসাম্প্রদায়িক উৎসব। দিনটিকে ঘিরে প্রতিবছর গ্রাম-গঞ্জে নানা ধরনের মেলা ও উৎসব হয়। চৈত্র সংক্রান্তির দিন সনাতন ধর্মাবলম্বীরা শাস্ত্র মেনে স্নান, দান, ব্রত, উপবাস করে থাকেন। এছাড়াও নিজ নিজ বিশ্বাস অনুযায়ী অন্য ধর্মাবলম্বীরাও নানা আচার-অনুষ্ঠান পালন করেন।

হালখাতার জন্য ব্যবসাপ্রতিষ্ঠান সাজানো, লাঠিখেলা, গান, সংযাত্রা, রায়বেশে নৃত্য, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

 


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !