শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে এই বছরের সর্বোচ্চ ৩৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
তাপদাহে কাতর মহিষের পাল।

পাবনার ঈশ্বরদীতে তীব্র তাবদাহ বয়ে চলেছে। টানা এক সপ্তাহের বেশি সময় ধরে টানা তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে এখানকার জনজীবন।

সোমবার ( এপ্রিল) সকালে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলেও বেলা বাড়ার সাথে সাথে এই তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে ঠেকেছে। আর এই কারণে সড়কে মানুষের সাথে সাথে যানবাহন চলাচলও কমে গেছে।

দিকে আসন্ন বৈশাখ পবিত্র ঈদউল ফিতরের কেনাকাটায় ছেদ পড়েছে। তীব্র গরমে রোজাদারদের অবস্থাও ওষ্ঠাগত। প্রখর রোদের ঘাম ঝরানো তাপমাত্রার কারণে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষজন চরম বিপাকে। বিশেষকরে তীব্র রোদের কারণে দিনমজুর, রিকশাচালক, ঠেলা ভ্যানচালকরা কাজ করতে পারছেন না। ফলে অনেককে অলস সময়ও পার করতে দেখা গেছে।

 

আবার অনেকেই জীবনজীবিকার তাগিদে প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করেই কাজে বেরিয়েছেন। এছাড়া এই তাপপ্রবাহে রোজাদারদের কষ্টও বেড়েছে। তীব্র গরমে বয়স্ক, শিশুরা পড়েছে সব থেকে বেশি ভোগান্তিতে। এই তাপমাত্রায় অতিরিক্ত গরমে পানিশূন্যতায়ও অসুস্থ হচ্ছেন কেউ কেউ।

জরুরি কাজ না থাকলে মানুষজন তেমন বাইরে বের হচ্ছেন না। এর প্রভাব পড়েছে আসন্ন পয়লা বৈশাখ ঈদের বিক্রিতে। ঈশ্বরদী শহরের জাকের সুপার মার্কেটের একুশে বুটিকের স্বত্ত্বাধিকারী মাসুম পারভেজ কল্লোল বলেন, সন্ধ্যার পর ক্রেতা কিছুটা বাড়লে এই গরমের কারণে সারাদিনই ক্রেতাদের দেখা মিলছে না।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নাজমুল হক রন্জন জানান, আজ ঈশ্বরদীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। গতকাল ঈশ্বরদীতে ৩৬ ডিগ্রি তাপমাত্রা থাকলেও একদিনের ব্যবধানে আজ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়। এদিকে মাঝারী তাপদাহে কাতর মহিষের পাল একটু গাঁ ভেজাতে পুকুরের পানিতে নামতে দেখা যায়।

 


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !