রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু এক্সপেডিশনের সুযোগ পেলেন বাংলাদেশী যুবক

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

রাশিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসব’২০২৪ এ অংশগ্রহণকারীদের মধ্য থেকে বাংলাদেশী যুবক কৌশিক আহমেদসহ আটটি দেশের ১৫ জন যুবক পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু ভ্রমণের অনন্য সুযোগ লাভ করেছে। বৈজ্ঞানিক ও শিক্ষামূলক এই এক্সপেডিশনটির আয়োজন করছে রুশ রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। শুক্রবার ( ৮ মার্চ) প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে রসাটমের গণমাধ্যম এ খবর জানিয়েছে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র বিজয়ী কৌশক আহমেদ উচ্ছাস ব্যাক্ত করে বলেন, “আর্কটিক এক্সপেডিশনের সুযোগ লাভ করা আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয়। এমন একটি অসাধারণ সুযোগ করে দেবার জন্য রসাটমকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি যতটুকু বুঝেছি, রসাটম তার কার্যক্রমে শিখন এবং বাস্তবায়ন এই দু’টি গুরুত্বপূর্ণ বিষয় অনুসরণ করে থাকে। আমিও আমার ক্যারিয়ারে এই নীতির প্রতিফলন ঘটাতে চাই”।

বিশ্ব যুব উৎসবের অন্যতম পার্টনার রসাটম তাদের এই আর্কটিক এক্সপেডিশনের জন্য অংশগ্রহণকারী নির্বাচনের প্রক্রিয়া শুরু করে গত মাসের ২৮ ফেব্রুয়ারি। বিশ্বের দুই হাজারের ওপর যুবক এই আকর্ষণীয় অফারটি জিতে নেবার জন্য এন্ট্রি করে। কয়েকটি ধাপে অনুষ্ঠিত হয় নির্বাচন প্রক্রিয়া। আগ্রহী যুবকদের এই এক্সপেডিশন প্রোগ্রামটির জন্য সৃজনশীল ও উদ্ভাবনী সল্যুশন প্রদান করতে হয়। এছাড়াও, তারা বুদ্ধিবৃত্তিক গেমসে অংশগ্রহণ এবং জুরিদের সামনে নিজেকে উপস্থাপন করতে হয়। সর্বশেষ তাদের নিজস্ব এলাকায় এবং দেশে এই অনন্য প্রোগ্রামটিকে কিভাবে কার্যকর প্রচার করা যায়, তার সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন।

রাশিয়ার সোচিতে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসব ভেন্যুতে চুড়ান্ত নির্বাচন সম্পন্ন হয়। একটি দক্ষ ও অভিজ্ঞ বিচারক কমিটি আর্কটিক এক্সপেডিশনের জন্য বিজয়ীদের নির্বাচনের দায়িত্ব পালন করেন।

বিচারক কমিটির সভাপতি এবং রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এ প্রসঙ্গে বলেন, “আমরা সম্পূর্ণ নিরপেক্ষভাবে সর্বশ্রেষ্ঠদেরই নির্বাচন করেছি। যদিও এটি মোটেও সহজ কাজ ছিল না। আমি নিশ্চিত যে, বিজয়ীদের সামনে পৃথিবীর প্রায় অজানা একটি অঞ্চল পরিদর্শনের অনন্য ও রোমাঞ্চকর অভিজ্ঞতা অপেক্ষা করছে। নতুন জ্ঞান অর্জন ও নিজস্ব আইডিয়াকে সমৃদ্ধ করার সুযোগও পাবেন তারা”।

গত ৬ মার্চ বিশ্ব যুব উৎসবের মূল মঞ্চ থেকে হাজার হাজার অংশগ্রহণকারীদের উপস্থিতিতে বিশ্বের ১৫ জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বাংলাদেশ ছাড়াও উজবেকিস্তান, ক্যামেরুন, তিউনিসিয়া, বেলারুশ, স্বাগতিক রাশিয়ার যুব প্রতিনিধিরা আর্কটিক এক্সপেডিশনের সুযোগ লাভ করেছেন। উরাল এবং আর্কটিক নিউক্লিয়ার আইসব্রেকারের ক্যাপ্টেন ইভান কুরবাতভ এবং আলেক্সান্ডার স্ক্রীয়াবিন বিজয়ীদের হাতে সনদপত্র তুলে দেন।

প্রসংগত: বিশ্ব যুব উৎসব’২০২৪ এ প্রায় বিশ হাজার তরুণ ও যুবক অংশগ্রহণ করছে। তাদের প্রত্যেকেই শিক্ষা, বিজ্ঞান, আন্তর্জাতিক সহযোগিতা, সংস্কৃতি, স্বেচ্ছা শ্রম ও চ্যারিটি, ব্যবসা ও মিডিয়াসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে বাংলাদেশীসহ বিশ্বের কয়েক ডজন দেশের প্রায় দশ হাজার যুব প্রতিনিধিও রয়েছেন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !