রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

বিগত বছরে নর্দার্ন সীরুটে রেকর্ড পরিমান কার্গো পরিবহণ

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

কার্গো পরিবহণের জন্য নর্দার্ন সীরুটের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে এই রুটে পরিবহণকৃত কার্গোর পরিমান ছিল ৩৬.২৫৪ মিলিয়ন টন, যা রাশিয়ার ‘নর্দার্ন সীরুট উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে নির্ধারিত লক্ষ্যমাত্রার থেকে ২.৫ লক্ষ টনেরও বেশি।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রাশিয়ার এই ফেডারেল প্রকল্পটি নজরদারি করছে বলে রসাটমের গণমাধ্যম প্রেরীত প্রেসবিজ্ঞপ্তিতে জানা গেছে।

রসাটম মহাপরিচালক আলেক্সি লিখাচেভ জানান যে, বছর সমাপ্ত হবার আগেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এর পেছনে ছিল পার্টনার কোম্পানি গুলোর ভূমিকা, যারা পশ্চিম থেকে পূর্বে কার্গো পরিবহণের জন্য নর্দার্ন সীরুটকে একটি সুবিধাজনক বিকল্প হিসেবে বিবেচনা করেছেন।

আর্কটিক উন্নয়নের জন্য নিযুক্ত রসাটমের বিশেষ প্রতিনিধি ভ্লাদিমির পানভ জানান, ২০২৩ সালে নর্দার্ন সীরুটে ট্রানজিট কার্গোর পরিমান বহুলাংশে বৃদ্ধি পেয়ে ২ মিলিয়ন টনের ওপর দাঁড়িয়েছে। সমূদ্র পরিবহণ লজিস্টিক্সের দৃষ্টিকোন থেকে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

নর্দার্ন সীরুটের প্রতি বিদেশী শিপিং কোম্পানি গুলোর ক্রমবর্ধমান আগ্রহ উল্লেখ করার মতো। নর্দার্ন সীরুট জেনারেল এডমিনিস্ট্রেশনের মেরিটাইম অপারেশন্স হেড কোয়ার্টার গত বছর এই রুটে চীন এবং রাশিয়ার মধ্যে কন্টেইনার পরিবহণে এস্কর্ট সহ অন্যান্য সহায়তা প্রদান করেছে।

সংস্থাটি গত বছর নর্দার্ন সীরুটে কার্গো পরিবহণের জন্য ১,২১৮টি পারমিট প্রদান করে, ২০২২ সালে এই সংখ্যা ছিল ১,১৬৩টি। মোট সংখ্যার মধ্যে ১১৫টি পারমিট বিদেশী কোম্পানিকে প্রদান করা হয়, যা ২০২২ সালে ছিল মাত্র ৫৫টি। নর্দার্ন সীরুটে ২০২৩ সালে ট্রানজিট যাত্রা ছিল ৮০টি, অথচ ২০২২ সালে এই সংখ্যা ছিল মাত্র ৪৭টি। গত বছর এই রুটে রাশিয়ার উত্তর-পশ্চিম অংশ থেকে দূরপ্রাচ্যের অঞ্চলগুলোতে ৩টি অভ্যন্তরীণ রাউন্ডট্রিপ আয়োজিত হয়েছে।

ইউরেশিয়ার পশ্চিমাংশ এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে যোগাযোগের জন্য নর্দার্ন সীরুট সবচেয়ে সংক্ষিপ্ত শিপিং রুট। রাশিয়ার নর্দার্ন সীরুট উন্নয়ন ফেডারেল প্রকল্পের লক্ষ্য হলো- কার্গো পরিবহণে প্রয়োজনীয় অবকাঠামো নির্মান ও উন্নয়ন এবং একই সঙ্গে সমূদ্র বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !