শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈদ এলেও তাদের স্বপ্ন বাড়ি যায় না ঈশ্বরদীতে ঈদ বাজারে শেষ মুহূর্তে বিক্রি বেড়েছে প্রসাধনী সামগ্রীর ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার পিতা : চির বিদায় ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় সভা ঈশ্বরদীতে মুড়ির ফ্যাক্টরি সহ তিন প্রতিষ্ঠানে অভিযান,জরিমানা ৮০ হাজার টাকা ঈশ্বরদীতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত ঈশ্বরদীতে ধানক্ষেত থেকে মেছো বাঘ উদ্ধার রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি পরিদর্শনে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে ঈশ্বরদীতে প্রস্তুতি সভা ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন-সমন্বয় কমিটির সভা

কমিশনিং পারমিট পেলো তুরস্কের প্রথম পারমাণবিক বিদ্যুৎ ইউনিট

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

তুরস্কে নির্মানাধীন প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের এক নম্বর ইউনিটকে কমিশনিং পারমিট প্রদান করেছে দেশটির কাউন্সিল অফ দা নিউক্লিয়ার রেগুলেটরি এজেন্সী।

এই পারমিট পাওয়ার ফলে আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের এক নম্বর ইউনিটটির স্টার্টআপ এবং সমন্বয়ের কাজ শুরুর পথ উন্মুক্ত হলো।

বিদ্যুৎকেন্দ্র নির্মানে ‘কমিশনিং পারমিট’ প্রদান হচ্ছে শেষ ধাপ। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু সংস্থা রসাটমের একটি প্রতিষ্ঠান আকুইয়ু নিউক্লিয়ার জেএসসি ‘বিল্ড, ওন এন্ড অপারেট’ ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

পারমিট প্রাপ্তির লক্ষ্যে ১৭ মার্চ ও ২৪ আগস্ট ২০২৩ দুই ধাপে তুর্কি নিয়ন্ত্রণকারী সংস্থার কাছে প্রয়োজনীয় ডকুমেন্ট প্রদান করা হয়। নির্মানকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে উল্লেখিত বিদ্যুৎ ইউনিটিটি কমিশনের জন্য প্রস্তুত এই মর্মে প্রদানকৃত প্রয়োজনীয় সকল ডকুমেন্ট বিবেচনা ও পর্যালোচনার পর কমিশনিং পারমিট অনুমদিত হয় বলে রসাটমের গণমাধ্যম এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে।

লাইসেন্সিং এর পরবর্তী ধাপে এই বিদ্যুৎ ইউনিটের জন্য অপারেটিং লাইসেন্স পেতে হবে, যার ওপর ভিত্তি করেই রিয়্যাক্টরে জ্বালানী লোড করা হবে এবং প্রিকমিশনিং নিয়ন্ত্রণ অপারেশন্স চালানো হবে।

আকুইয়ু নিউক্লিয়ারের প্রধান নির্বাহী আনাস্তাসিয়া জ্যোতিয়েভা জানান, “পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ সাইকেলে লাইসেন্সিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। লাইফ সাইকেলের প্রতিটি ধাপ যেমন সাইট নির্বাচন, নকশা প্রনয়ন, নির্মান, অপারেশন এবং ডিকমিশনিং এর অন্তর্ভূক্ত। আকুইয়ু এনপিপি’র প্রথম ইউনিটের জন্য কমিশনিং পারমিটের মাধ্যমে নিশ্চিত হয়েছে যে, আমরা সকল তুর্কী আইন এবং আন্তর্জাতিক মানদন্ড মেনেই প্রকল্পটি নির্মান করতে সফল হয়েছি”।

প্রসংগত: তুরষ্কের প্রথম আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মোট চারটি ইউনিট স্থাপিত হবে, যার প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০মেগাওয়াট। প্রকল্পটির জন্য বেছে নেয়া হয়েছে ৩+ প্রজন্মের অত্যাধুনিক রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক সুরক্ষা ও নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেও একই ধরণের রিয়্যাক্টর স্থাপিত হয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !