শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈদ এলেও তাদের স্বপ্ন বাড়ি যায় না ঈশ্বরদীতে ঈদ বাজারে শেষ মুহূর্তে বিক্রি বেড়েছে প্রসাধনী সামগ্রীর ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার পিতা : চির বিদায় ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় সভা ঈশ্বরদীতে মুড়ির ফ্যাক্টরি সহ তিন প্রতিষ্ঠানে অভিযান,জরিমানা ৮০ হাজার টাকা ঈশ্বরদীতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত ঈশ্বরদীতে ধানক্ষেত থেকে মেছো বাঘ উদ্ধার রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি পরিদর্শনে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে ঈশ্বরদীতে প্রস্তুতি সভা ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন-সমন্বয় কমিটির সভা

রূপপুর এনপিপি’র কর্মকর্তাদের জন্য ভৌত সুরক্ষা বিষয়ে রসাটমের প্রশিক্ষণ

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

রাশিয়ার রসাটম টেকনিক্যাল একাডেমীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সিকিউরিটি সার্ভিস কর্মকর্তাদের জন্য একটি প্রশিক্ষণ কোর্স সম্প্রতি সমাপ্ত হয়েছে।

Operational Management of Engineering and Technical Means of Physical Protection Complex শীর্ষক কোর্সটি পরিচালনা করেন গ্লোবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইন্সটিটিউট (GNSSI) এর বিশেষজ্ঞরা। বিশেষ এই কোর্সটিতে অংশগ্রহণকারীদের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অপারেশন্স বিষয়ে তাত্তিক ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ কোর্সে যেসকল বিষয় অন্তর্ভূক্ত ছিল সেগুলো হলো: বিভিন্ন প্রোগ্রামিং, ডাটাবেজ তৈরি, আপদকালীন করণীয় ও অন্যান্য। বাংলাদেশ দলের প্রধান এস. এম. ফাহাদ আহমেদ জানান, কোর্স থেকে অর্জিত জ্ঞান ও ব্যবহারিক দক্ষতা আমাদের দায়িত্ব পালনে নিঃসন্দেহে সহায়তা করবে। অংশগ্রহণকারী ধন্যবাদ জানিয়ে GNSSI পরিচালক ইগোর বালাগোভ বলেন, আপনারাই প্রথম যারা আপনাদের দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করবেন। কাজটি কঠিন হলেও রোমাঞ্চকর।

রুশ বিশেষজ্ঞদের সঙ্গে একই টীমে কাজ করার ফলে আপনারা ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবেন”। রাশিয়া এবং অন্যান্য দেশের রাস্ট্রীয় সংস্থা এবং পারমাণবিক ও তেজস্ক্রিয় ঝুঁকিপূর্ণ বিভিন্ন স্থাপনাগুলোর সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের প্রশিক্ষনের ক্ষেত্রে রসাটম টেকনিক্যাল একাডেমীর GNSSI একটি শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।

প্রসংগত: রুশ প্রযুক্তি ও আর্থিক সহায়তায় বাংলাদেশের প্রথম পারমাণবিক স্থাপনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। কেন্দ্রটিতে প্রতিটি ১,২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিট থাকছে। প্রতি ইউনিটে বসবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর যা সকল আন্তর্জাতিক নিরাপত্তা ও সুরক্ষা চাহিদা পূরণে সক্ষম।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !