রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন

ঈশ্বরদী স্বাস্থ্য কমপ্লেক্সে টেলি মেডিসিন সেবা উদ্বোধন

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন
ভার্চ্যুয়াল উপস্থিতিতে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিন সেবা চালু করেছে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

বৃহস্পতিবার ( নভেম্বর) ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২৫ শয্যা বিশিষ্ট হাসপাতালে টেলিমেডিসিন সেবার ভার্চ্যুয়াল উপস্থিতিতে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য বিয়য়ে প্রান্তিক  রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকদের উন্নত পরামর্শ প্রদানের সুবিধার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা সংযুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এইচআইএস এন্ড হেলথ প্রকল্পের অধীনে এমআইএস/ প্যাকেজের আওতায় টেলি মেডিসিন সেবা উদ্বোধন করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ‘সারাদেশে অনেক রোগীর জন্যেই উন্নত চিকিৎসা প্রয়োজন হয়। জেলা বা উপজেলা পর্যায়ে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব রয়েছে। সাধারণ মানুষ টেলিমেডিসিন কার্যক্রমে তাদের পরামর্শের আওতায় আসবেন।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আসমা খান জানান, ‘টেলিমেডিসিনে হাসপাতাল থেকে একজন মেডিকেল অফিসারকে অ্যাসাইনমেন্ট করা হয়েছে। কক্ষ বরাদ্দ দেওয়া হয়েছে এবং প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হচ্ছে।

তিনি আরো জানান, অনলাইনে কার্যক্রম পরিচালনার জন্য সব ধরনের প্রযোজনীয় যন্ত্র স্থাপন করা হয়েছে। এখানকার একজন মেডিকেল অফিসার রোগীদের সমস্যা জেনে অপরপ্রান্তে থাকা বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলবেন। প্রয়োজনে রোগী নিজেও কথা বলতে পারবেন। আধুনিক অনলাইন ব্যবস্থায় উভয় প্রান্ত থেকে অডিওভিজ্যুয়াল কমিউনিকেশনস সেবা প্রদান করা হবে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !