বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ

ঈশ্বরদীতে বাড়ছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ

বার্তাকক্ষ
আজকের তারিখঃ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র।

পাবনার ঈশ্বরদীতে বাড়ছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে ডেঙ্গু রোগী। দেশে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে দুই দশকের বেশি সময় ধরে। তবে চলতি বছর যত মৃত্যু হয়েছে, তা আগে হয়নি। এবার যত সময় ধরে এর প্রকোপ চলছে, তাও দেখা যায়নি আগে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে দেখা যায়, ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০ জন রোগী ভর্তি আছেন স্বাস্থ্য কমপ্লেক্সে। ভর্তি থাকা রোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত প্রায় বেশিরভাগ রোগীই উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। চিকিৎসাধীন বেশিরভাগ রোগী মশারি ব্যবহার করে শুয়ে আছে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, জুন মাসের শুরু থেকেই দুই একজন করে ডেঙ্গু রোগী হাসপাতালে আসতে থাকে।  জুলাই এর পর থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকলে স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ইউনিট খোলা হয়। পর্যন্ত প্রায় ২৫০ জন রোগী ইউনিট থেকে চিকিৎসা নিয়েছেন। আবার কিছু রোগীর অবস্থার অবণতি হওয়ায় পাবনা, রাজশাহী ঢাকা স্থানান্তর করা হয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডাঃ শফিকুল ইসলাম শামিম জানান, এখানে ডেঙ্গু রোগীর চিকিৎসা নিয়েছেন প্রায় আড়াইশ রোগী। কারণে ডেঙ্গুর আলাদা ইউনিট চালু করা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিনই ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে আসছেন। যাদের হাসপাতালে ভর্তি প্রয়োজন তাদের ভর্তি করা হচ্ছে। বাকিরা ব্যবস্থাপত্র পরামর্শ নিয়ে নিজ বাড়িতে থেকে চিকিৎসা নিতে চলে যাচ্ছেন। এরমধ্যে দুজন রোগীর অবস্থার অবণতি হওয়ায় তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণের নির্দেশনা দেয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসমা খান বলেন বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ডেঙ্গুর জন্য একটিঅনুকূলআবহাওয়া তৈরির ফলে অসময়ে অসময়ের বৃষ্টিপাতের জন্য বাড়ির আশেপাশে পানি জমছে। তাছাড়া ডাবের খোসা, ফুলের টবে পানি জমে মশার উপদ্রব বেড়েছে। আমরা জনসচেতনতা বাড়ানোর জন্য রাস্তায় লিফলেট বিতরণ মাইকিং করেছি।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !