শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈদ এলেও তাদের স্বপ্ন বাড়ি যায় না ঈশ্বরদীতে ঈদ বাজারে শেষ মুহূর্তে বিক্রি বেড়েছে প্রসাধনী সামগ্রীর ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার পিতা : চির বিদায় ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় সভা ঈশ্বরদীতে মুড়ির ফ্যাক্টরি সহ তিন প্রতিষ্ঠানে অভিযান,জরিমানা ৮০ হাজার টাকা ঈশ্বরদীতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত ঈশ্বরদীতে ধানক্ষেত থেকে মেছো বাঘ উদ্ধার রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি পরিদর্শনে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে ঈশ্বরদীতে প্রস্তুতি সভা ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন-সমন্বয় কমিটির সভা

পাবনা ঈশ্বরদীর রূপপুরে পৌঁছালো ইউরেনিয়ামের প্রথম চালান

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
ইউরেনিয়াম বহনকারী গাড়ী।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প পাবনার ঈশ্বরদীর রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান রূপপুর এসে পৌঁছেছে।

গতকাল বৃহস্পতিবার বিকালে রাশিয়া থেকে বিশেষ বিমান যোগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম  শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যান্তরে এসে পৌঁছায়।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রূপপুরের উদ্দেশ্যে রওনা হয়ে দুপুর .৩০ মিনিটের সময় প্রকল্পের অভ্যান্তরে এসে পৌঁছায়।

রূপপুর প্রকল্পে ইউরেনিয়ামের গাড়িবহর প্রকল্প এলাকায় প্রবেশ করলে বাংলাদেশি রাশিয়ান কর্মকর্তাকর্মচারী এবং শ্রমিকরা দুদেশের জাতীয় পতাকা বেলুন উড়িয়ে স্বাগত জানান।

এই জ্বালানি বিমানবন্দর থেকে সড়কপথে পাবনার ঈশ্বরদীর রূপপুরে প্রকল্প সাইটে আনার সময় সড়কপথে এটি পরিবহনের সময় ভিভিআইপি সমমানের নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করা হয়েছে। ইউরেনিয়াম প্রকল্প এলাকায় পরিবহনে নিরাপত্তা নিশ্চিতের জন্য ঢাকাপাবনা মহাসড়কে বাস চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

প্রকল্প পরিচালক পরমাণু বিজ্ঞানী . শৌকত আকবর গতকাল সন্ধায় মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করে জানান বিশেষ নিরাপত্তায় রুপপুর প্রকল্প এলাকায় জ্বালানী গ্রহনের মাধ্যমে রুপপুর প্রকল্পটি পারমানবিক বিদ্যুৎ উন্নিত হবে। তিনি আরো জানান আগামী অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

বিভিন্ন সূত্রে জানা যায়, রূপপুর প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনরোসাটমের জ্বালানি প্রস্তুতকারী কোম্পানি টেভেলের একটি প্রতিষ্ঠান নভোসিবিরস্ক কেমিক্যাল কনসেনট্রেটস প্ল্যান্ট (এনসিসিপি) রূপপুরের এই জ্বালানি উৎপাদন করেছে।

এই জ্বালানি পরিবহনের সময় সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিশেষ নিরাপত্তার দায়িত্বে পালন করতে দেখা যায়।

সংশ্লিষ্টরা জানান আগামী অক্টোবর আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎকেন্দ্রের এই জ্বালানি হস্তান্তর অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চ্যুয়ালি যুক্ত থাকার কথা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত থাকবেন।

 

 


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !