বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষক-পুলিশ সংঘর্ষ, বাধা উপেক্ষা করে লাল কেল্লায় ট্র্যাক্টর

নিজস্ব প্রতিবেদক
আজকের তারিখঃ বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

ভারতের প্রজাতন্ত্র দিবসেও থেমে নেই কৃষক আন্দোলন। দেশটিতে নয়া কৃষক আইন বাতিলের দাবিতে বিক্ষোভরত হাজার হাজার কৃষক হেঁটে ও ট্র্যাক্টর নিয়ে রাজধানী দিল্লির লালকেল্লায় জড়ো হয়েছেন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভারতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

এনডিটিভি জানায়, মঙ্গলবার স্থানীয় সময় দুপুরে পুলিশের বাধা উপেক্ষা করে লাল কেল্লায় ২০টিরও বেশি ট্র্যাক্টর প্রবেশ করে। জাতীয় পতাকা নিয়ে ট্র্যাক্টর চালিয়ে লাল কেল্লায় প্রবেশের পর প্রতিবাদীদের শ্লোগান দেন কৃষকরা। এসময় পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষের ঘটনাও ঘটে।

সকালে নগরীর কয়েকটি প্রবেশপথে পুলিশের বাধা উপেক্ষা করে হাজার হাজার কৃষক দিল্লিতে প্রবেশ করেন। যে পথ ধরে কৃষকদের মিছিল করার অনুমতি দেওয়া হয়েছিল, সেখান সরে যান তারা। দুপুর ১২টা থেকে ৫টা পর্যন্ত ‘কৃষাণ প্যারেড’-এর অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ। তবে, এর আগেই দিল্লিতে মিছিল শুরু করেন আন্দোলনরত কৃষকরা। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস নিক্ষেপ ও লাঠিপেটা করে। কৃষক ও পুলিশের মধ্যে এ সংঘর্ষে উভয় পক্ষেরই কয়েকজন আহত হয়েছেন।

বিবিসি জানায়, ব্যারিকেড ভেঙে হেঁটে, ট্র্যাক্টরে, গাড়িতে, মোটরবাইকে, ঘোড়ায় করে কৃষকরা দিল্লির উদ্দেশে যাত্রা শুরু করেন। বিক্ষোভে অংশ নেওয়া কৃষকদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমরা আত্মসমর্পণ করবো না। আমরা জিতবো, না হয় মারা যাবো।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !