শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে ভেজাল সেমাই কারখানায় ভোক্তা অধিদফতরের অভিযান ঈশ্বরদীতে ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিমের আওতায় পাঁচ দিন ব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত রুশ জাতীয় দিবস উদযাপিত ঈশ্বরদীতে রাশিয়ান মার্কেট ও লালন শাহ সেতুতে ঘুরলেন রাষ্ট্রপতি সরকারি কর্মচারীদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ঈশ্বরদীতে অযৌক্তিক হারে পৌরকর বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন চারদিনের সফরে পাবনায় রাষ্ট্রপতি ঈশ্বরদীতে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত ঈশ্বরদীতে দাদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির প্রথম পরিচিতি সভা ঈশ্বরদীতে ৩টি গাঁজার গাছ সহ এক মাদক ব্যবসায়ী আটক

পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশের জন্য সংসদে বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক
আজকের তারিখঃ শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
সংসদ ভবন।

বিশেষ কোনো পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি এবং সমমানের শ্রেণির ফল পরীক্ষা ছাড়াই প্রকাশ করতে পৃথক পৃথক তিনটি আইন সংশোধনের প্রস্তাব জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল- ২০২১ নামে উত্থাপন করেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শিক্ষামন্ত্রী উপস্থাপিত এই বিল তিনটির মধ্যে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিলটি একদিনের মধ্যে এবং বাকি দুটি দুই দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে বিলটি উপস্থাপনের সময় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আমাদের প্রস্তুত রয়েছে। বিদ্যমান আইনে যেহেতু রয়েছে পরীক্ষা পূর্বক ফলাফল প্রকাশ করতে হবে। কিন্তু বৈশ্বিক মহামারি করোনার কারণে আমরা এবার পরীক্ষা নিতে পারিনি। বিশেষ পদ্ধতিতে ফলাফল দিতে চাচ্ছি। এজন্য আইনটি সংশোধন প্রয়োজন। মহান সংসদ থেকে আইনটি পাস করে দিলেই দ্রুততার সঙ্গে আমরা ফলাফল প্রকাশ করতে পারব।

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা গত বছর ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে সরকার পরীক্ষা ছাড়াই মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমান শ্রেণির ফল প্রকাশের সিদ্ধান্ত নেয়। এক্ষেত্রে জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে এইচএসসির ফল নির্ধারণ করার ঘোষণা করে সরকার। কিন্তু পরীক্ষা ছাড়া ফল প্রকাশে আইনগত জটিলতা নিরসনে সরকার আইন সংশোধনের উদ্যোগ নেয় এবং মন্ত্রিসভায় অনুমোদনের পর মঙ্গলবার সংসদে তা তোলা হলো।

বিল তিনটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রস্তাবিত আইনে বিশেষ পরিস্থিতে অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময় নির্ধারিত কোনো অনিবার্য পরিস্থিতিতে পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ এবং সনদ করা সম্ভব না হলে সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপিত আদেশ দ্বারা কোনো বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা ছাড়াই বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণ করে ওই প্রজ্ঞাপনে উল্লিখিত পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ প্রদানের জন্য নির্দেশাবলি জারি করার বিষয় উল্লেখ রয়েছে।

তবে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ উত্থাপন নিয়ে সংসদে আপত্তি জানান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। নিয়ম অনুযায়ী সংসদে উত্থাপনের আগে নোটিশ না পাওয়ায় তিনি আপত্তি জানান। একইসঙ্গে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্য নিয়েও আপত্তি জানান তিনি। সচিবের বক্তব্য সংসদকে অবমূল্যায়ন করা হয়েছে বলেও তিনি অভিযোগ করেন। পরে এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, তার অনুমোদন নিয়ে বিলটি উপস্থাপন করা হয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !