মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে জাকির সুপার মার্কেট ব্যবসায়ীদের কার্যনির্বাহী কমিটি গঠন লালপুরে আশ্রয়ণ প্রকল্পের এক শিশুকে ধর্ষণের অভিযোগ মূল্য স্থিতিশীল রাখতে ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং বঙ্গবন্ধুর জন্মদিনে ঈশ্বরদী উপজেলা প্রশাসনের ইফতার মাহফিল ঈশ্বরদীতে বেশি দামে তরমুজ বিক্রি, ৬ ব্যবসায়িকে জরিমানা ঈশ্বরদী উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন ঈশ্বরদীতে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং ঈশ্বরদীতে আ.লীগ নেতার মৃত্যুতে সাংসদ গালিবুর রহমান শরিফ এর শোক ঈশ্বরদীতে আওয়ামীলীগ নেতা নায়েক কাদের এর মৃত্যু

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে ব্রিজক্রেন স্থাপনের কাজ সম্পন্ন

বার্তাকক্ষ
আজকের তারিখঃ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ব্রিজক্রেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে ব্রিজক্রেন স্থাপনের কাজ শেষ হয়েছে। ইউনিটিটির টার্বাইন কম্পার্টমেন্টে স্থাপিত হয়েছে এই ব্রিজটি। প্রকল্পের নির্মাণ, ইনস্টলেশন, চালু অবস্থায় পুনর্নির্মাণ, মেরামত, এবং আপগ্রেডসহ বিভিন্ন কাজে ক্রেনগুলো ব্যবহৃত হবে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী সংস্থা রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি ৫০ টন এবং ১৮০ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন ক্রেন দুটি স্থাপন করে রোসাটম প্রকৌশল বিভাগের বিশেষ শাখা ভিডিএমইউ। অন্যান্য যন্ত্রপাতিসহ ক্রেন দুটির ওজন যথাক্রমে ১৩০ টন এবং ২৮০ টন। নকশা অনুযায়ী সবচেয়ে ভারী যন্ত্রপাতি স্থাপনে ব্যবহার করা হয় উচ্চ ক্ষমতাসম্পন্ন লিবার ১১৩৫০ ক্রেন যার উত্তোলন ক্ষমতা ১,৩৫০টন ।

রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর এটমস্ট্রয় এক্সপোর্ট (এএসই) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেক্সি ডেইরি জানান, ব্রিজক্রেন স্থাপন প্রযুক্তিগতভাবে একটি জটিল প্রক্রিয়া যাতে শতাধিক অপারেশন্স সম্পন্ন করতে হয়। এটি সফলভাবে স্থাপিত হবার ফলে আমরা পরবর্তী ধাপে টার্বাইন কম্পার্টমেন্টের যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো।

রূপপুর প্রকল্পে তৃতীয় প্রজন্মের দুটি রুশ ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর স্থাপিত হবে যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !