শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০০ অপরাহ্ন

রূপপুর প্রকল্পে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপনের কাজ শুরু

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০০ অপরাহ্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোমের সংযোজন কাজ শুরু হয়েছে।

সোমবার (১৬ মে) বিকেলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আশা করছি অক্টোবর মাসে এই ডোম স্থাপন সম্ভব হবে। ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে রসাটম প্রকৌশল শাখার অঙ্গপ্রতিষ্ঠান স্ট্রেট রসেম।

এটমোস্ত্রয় এক্সপোর্টের (এএসই) ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের রাশিয়ান পরিচালক আলেক্সি দেইরি বলেন, ‘বিদ্যুৎ ইউনিট নির্মাণে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন সিভিল ওয়ার্কের চূড়ান্ত ধাপ হিসেবে বিবেচিত হয়। এরপর স্বয়ংক্রিয় (প্যাসিভ) তাপ অপসারণ ব্যবস্থার কাঠামো ও যন্ত্রপাতি স্থাপন সম্ভব হয়ে থাকে, যা ফিজিক্যাল স্টার্ট-আপের জন্য গুরুত্বপূর্ণ। আউটার কন্টেইনমেন্ট ডোম ওপর এবং নিচ দু’টি অংশ নিয়ে গঠিত, যা নির্মাণ কর্মীদের কাছে ‘হেড পিস’ এবং ‘স্কার্ট’ হিসেবে পরিচিত। নীচের অংশে থাকে ১২টি আলাদা সেগমেন্ট এবং কংক্রিট রিইনফোর্সমেন্টসহ প্রতিটির ওজন ১৮ টন। অন্যদিকে ওপরের অংশটি ১৭টি সেগমেন্টে বিভক্ত। পুরো ডোমটির সংযোজন হবে মাটিতেই। উভয় অংশ ইন্সটলেশনের পর কংক্রিট ঢালাই শেষ হবে।

তিনি আরও বলেন, আউটার কন্টেইনমেন্ট ডোমের প্রস্তুতি, সংযোজন, ইন্সটলেশন এবং কংক্রিটিংয়ের জন্য সাধারণত প্রয়োজন হয় ১ হাজার ১৫১ দিন, যা বিদ্যুৎ ইউনিট নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে দীর্ঘ সময়। তবে এ সময়কাল ৫৮৪ দিনে কমিয়ে আনার জন্য রূপপুর এনপিপিতে একটি বিশেষ আরপিএস প্রকল্পের অধীনে কাজ চলছে।

রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় নির্মিত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এর ডিজাইন প্রণয়ন ও জেনারেল কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !