শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার প্রতিশ্রুতি রাশিয়ার

নিজস্ব প্রতিবেদক
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনে দ্বিপাক্ষিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনকে এই কথা জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৩ ও ২০২৪ সালের মধ্যে বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ সম্পন্ন হবে। জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

শুক্রবার (১৬ জুলাই) তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনে দ্বিপাক্ষিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনকে এই কথা জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৈঠকে ঢাকা ও মস্কোর মধ্যে বিদ্যমান উষ্ণ সম্পর্ক নিয়ে আনন্দ প্রকাশ করেন দুই পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে করোনার টিকা নিয়ে আলোচনা করেছেন আব্দুল মোমেন। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনেও রাশিয়ার সহযোগিতা চেয়েছেন। এ সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করবেন বলে আশ্বাস দেন রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী। রাশিয়া এ সমস্যা সমাধানে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারকে সংলাপের জন্য উৎসাহিত করবে।

এর আগে বৈঠকের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাঠানো ভিডিও বার্তার জন্য ধন্যবাদ জানান ড. মোমেন। মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ সমর্থন জানানোর জন্যও রাশিয়াকে ধন্যবাদ জানান মোমেন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !