শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন

রূপপুর পারমাণবিক প্রকল্পে ডে-কেয়ার সেন্টার চালু

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
রাশিয়ার কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য ডে-কেয়ার সেন্টার।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিয়োজিত রাশিয়ার কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন করা হয়েছে। সেন্টারটির নামকরণ করা হয়েছে ‘চাইল্ডহুড টেরিটোরি।’ তিন বছর বা তদুর্ধ প্রি-স্কুল শিশুরা এবং গ্রেড-১ থেকে ৯ পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ডে-কেয়ার সেন্টারের সুবধা পাবে।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী বলেন, শিশুদের দেখাশুনার জন্য একটি ডে-কেয়ার সেন্টার চালুর দাবি ছিল অনেক দিনের। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন একটি দীর্ঘ প্রক্রিয়া এবং এর সঙ্গে যুক্ত কর্মকর্তাদের নিজস্ব পরিবার ও ঘনিষ্ট আত্মীয়-স্বজনদের থেকে দূরে থাকতে হয়। আমরা এমন সুযোগ সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছি যাতে আমাদের কর্মীরা পরিবারসহ বাংলাদেশে বসবাস করতে পারেন। এর ফলে রূপপুর প্রকল্পে কাজ করার জন্য কর্মীদের আগ্রহ বাড়বে এবং আমাদের সহকর্মীরা কাজের ব্যাপারে আরো বেশি অনুপ্রেরণা পাবেন।

তিনি আরও বলেন, ‘প্রাথমিকভাবে এই সেন্টারে বর্তমানে ১৫টি শিশু রয়েছে। সেন্টারে ১০ জন স্টাফ (কর্মচারী) নিয়োগ দেওয়া হয়েছে। এসব কর্মচারীরা শিশুদের দেখাশোনার পাশাপাশি তাদের জন্য খেলাধুলা, শিক্ষা ও বিনোদনমূলক বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা করবেন। স্কুল শিক্ষার্থীদের জন্য মস্কোর ইন্টারন্যাশনাল স্কুল অফ ব্লেন্ডেড লার্নিং থেকে অনলাইনে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। ডে-কেয়ার সেন্টারটির নিজস্ব খেলার মাঠ ছাড়াও রয়েছে ফিটনেস এরিয়া, নাচ এবং গানের ক্লাস রুম। আর্ট এবং মিডিয়ার জন্য দুটি ওয়ার্কশপও তৈরী করা হয়েছে। শিশুদের জন্য রয়েছে আলাদা মেডিক্যাল রুম যেখানে একজন শিশু বিশেষজ্ঞকে নিয়োগ দেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, নির্মানাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পে দুটি ইউনিট স্থাপিত হচ্ছে। প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকবে একটি করে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর এক চুক্তির অধীনে প্রকল্প বাস্তবায়নের জন্য জেনারেল কন্ট্রাকটরের দায়িত্ব লাভ করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল শাখা।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !