শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

রাশিয়ায় রূপপুর পারমাণবিকের আরও একটি রেফারেন্স ইউনিটে জ্বালানী লোডিং শুরু

নিজস্ব প্রতিবেদক
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

রাশিয়ার লেনিনগ্রাদ-২ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরে ১৬৩টি জ্বালানী এসেম্বলীর প্রথম সেট লোডিং সম্পন্ন হয়েছে। এটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের একটি রেফারেন্স ইউনিট। জ্বালানী লোডিং-এর মাধ্যমে ইউনিটের ফিজিক্যাল স্টার্ট-এর সূচনা হয়। বর্তমানে রাশিয়ায় অনুরূপ ৩টি ইউনিট সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ-২ প্রকল্পের পরিচালনার দায়িত্তে রয়েছে রসাটমের বিদ্যুৎ বিভাগ রসএনার্গোএটম।

জ্বালানী লোডিং সম্পন্ন হবার পর রিয়্যাক্টরে ন্যূনতম নিয়ন্ত্রণযোগ্য পাওয়ার লেভেলে (১% পর্যন্ত) আনা হবে। ফিজিক্যাল লঞ্চের পর পাওয়ার স্টার্ট-আপ, ট্রায়াল অপারেশন এবং সমন্বিত টেস্ট করা হবে। ২০২১ সালে ইউনিটের কমিশনিং হবার কথা রয়েছে।

ভিভিইআর-১২০০ একটি ৩+ প্রজন্মের প্রেসারাইজড ওয়াটার রিয়্যাক্টর। লেনিনগ্রাদ প্রকল্পের এই ইউনিটটি হবে রাশিয়ায় এ জাতীয় চতুর্থ। এর পূর্বে নভোভারনেঝ-২ প্রকল্পে একটি ইউনিট ২০১৬ এবং দ্বিতীয়টি ২০১৯ সাল থেকে বিদ্যুৎ উৎপাদন করছে। লেনিনগ্রাদ প্রকল্পে একটি ইউনিট ২০১৭ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

পূর্বের প্রজন্মের রিয়্যাক্টর (ভিভিইআর-১০০০) এর তুলনায় ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের অতিরিক্ত কিছু সুবিধা রয়েছে- উৎপাদন ক্ষমতা ২০ শতাংশ বেশি, পরিচালনার জন্য প্রয়োজনীয় লোকবলের সংখ্যা ৩০- ৪০ শতাংশ কম এবং লাইফটাইম দ্বিগুণ, অর্থাৎ ৬০বছর, যা আরও ২০ বছর বর্ধিত করা সম্ভব।

ফিনল্যান্ড, হাঙ্গেরী, চীন, বাংলাদেশ, বেলারুশ এবং তুরস্কে এ নতুন প্রযুক্তির রিয়্যাক্টর বেছে নিয়েছে। ১২টি দেশে রসাটম ৩৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মান করছে রসাটম, যে গুলো নির্মানের বিভিন্ন রয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !