শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

বারি’র মহাপরিচালক হিসেবে পুনরায় যোগদান করলেন ড. দেবাশীষ সরকার

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
ড. দেবাশীষ সরকার

স্বনামধন্য কৃষি বিজ্ঞানী এবং বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. দেবাশীষ সরকার।

রবিবার (২২ জানুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর মহাপরিচালক হিসেবে পুনরায় দায়িত্ব গ্রহণ করেছেন।

গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন বলে তাকে আগামী দু বছরের জন্য বারি’র মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়।

ড. দেবাশীষ সরকার ২১ অক্টোবর ২০২১ থেকে ২৯ নভেম্বর ২০২২ পর্যন্ত বারি’র মহাপরিচালক (চলতি দায়িত্ব) এবং ৩০ নভেম্বর ২০২২ থেকে ৩০ ডিসেম্বর ২০২২ পর্যন্ত মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন।

মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে ড. দেবাশীষ সরকার ডাল গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী, পাবনার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ইতোপূর্বে তিনি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ কর্মরত ছিলেন। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকা-মাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুত্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত জীবনে ২ সন্তানের জনক এ বিজ্ঞানী ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর জয়পুরহাট জেলার সদর উপজেলার ছাওয়ালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

ড. দেবাশীষ সরকার ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের তৎকালীন আম গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

এরপর তিনি নিয়মিতভাবে কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতিপ্রাপ্ত হন এবং অত্যন্ত সফলভাবে কৃষকের উপযোগী জৈব বালাইনাশকভিত্তিক প্রযুক্তি উদ্ভাবন ও মাঠ পর্যায়ে এগুলোর মূল্যায়ন ও সম্প্রসারণের কাজ করেন।

ড. দেবাশীষ সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কীটতত্ত্ব বিষয়ে সফলতার সাথে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিতভাবে বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. দেবাশীষ সরকার বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, শ্রীলংকা, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, চীন ও যুক্তরাজ্য ভ্রমণ করেন। বর্তমানে তিনি Bangladesh Entomological Society এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি পর্যায়ক্রমে Bangladesh Entomological Society এর দু-দুবার নির্বাচিত কোষাধ্যক্ষ এবং মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশের আজীবন সদস্য এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিজ্ঞানী সমিতি এর সক্রিয় সদস্য। ড. দেবাশীষ সরকার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে লাগসই প্রযুক্তি উদ্ভাবনে অত্যন্ত সফল একজন বিজ্ঞানী।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !