শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন

নাটোরের লালপুরে চাষ হচ্ছে কাজুবাদাম

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
কাজুাবদাম

নাটোরের লালপুরে কাজুবাদাম চাষ শুরু হয়েছে। ইতোমধ্যে প্রদর্শণী বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশ কাজুবাদাম ও কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারন প্রকল্পের সিনিয়র মনিটরিং কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম রতন।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে উপজেলার গোপালপুর পৌরসভার কেশবপুর গ্রামের মাজহারুল ইসলাম (লিটন) এর কাজুবাদাম ক্ষেত পরিদর্শনে আসেন তিনি।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারন কর্মকর্তা আরিফুজ্জামান, উপ সহকারী কৃষি কর্মকর্তা মনোয়ারুল ইসলাম।

পরিদর্শন শেষে কৃষিবিদ রেজাউল করিম রতন জানান, ‘বর্তমানে বান্দরবন সহ পাহাড়ি এলাকায় কাজুবাদামের ব্যাপক চাষ হচ্ছে। দেশে কাজুবাদামের চাহিদাও ব্যাপক, দেশে যে পরিমান কাজুবাদাম উৎপাদন হয় তা দেশের চাহিদার তুলনায় অপ্রতুল, তাই দেশের চাহিদা মেটানোর জন্য সমতলে কাজুাবদাম চাষের বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। লালপুরের আবহাওয়া কাজুবাদাম চাষের উপযোগী হওয়ায় উপজেলায় কাজুবাদাম চাষের জন্য বেছে নেয়া হয়েছে’।

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বাংলাদেশ কাজুবাদাম ও কফি গবেষনা উন্নয়ন ও সম্প্রসারন প্রকল্পের আওতায় এ চাষ করা হচ্ছে, কৃষককে প্রযুক্তি ও পদ্ধতিগত সহায়তা প্রদান করা হবে।

কাজুবাদাম প্রদর্শণীর চাষি কেশবপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাজহারুল ইসলাম (লিটন) জানান, গত অক্টোবর মাসে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে চারা গ্রহন করে ৫০ শতক জমিতে রোপন করি। নতুন কিছু চাষ করার মানষিকতা থেকেই কাজুবাদাম চাষ শুরু করেছি, বাকিটা আল্লাহর ইচ্ছা।

উল্লেখ্য পাহাড়ি এলাকার পরে সমতলে পরীক্ষা মূলক ভাবে ২০২১ সালে নাটোর জেলার লালপুর উপজেলার পাঁচ জন কৃষকের জমিতে পাঁচটি প্রদর্শণী চাষ এর মাধ্যমে কাজুবাদামের চাষ শুরু হয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !