মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
চৈত্র সংক্রান্তি আজ পহেলা বৈশাখ বরণে প্রস্তুত ঈশ্বরদী উপজেলা প্রশাসন ঈদ এলেও তাদের স্বপ্ন বাড়ি যায় না ঈশ্বরদীতে ঈদ বাজারে শেষ মুহূর্তে বিক্রি বেড়েছে প্রসাধনী সামগ্রীর ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার পিতা : চির বিদায় ঈশ্বরদীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় সভা ঈশ্বরদীতে মুড়ির ফ্যাক্টরি সহ তিন প্রতিষ্ঠানে অভিযান,জরিমানা ৮০ হাজার টাকা ঈশ্বরদীতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত ঈশ্বরদীতে ধানক্ষেত থেকে মেছো বাঘ উদ্ধার রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি পরিদর্শনে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে চলছে পাবনায় শিক্ষক প্রশিক্ষণ

বার্তাকক্ষ
আজকের তারিখঃ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
প্রশিক্ষণ পরিদর্শন করছেন পাবনা জেলা শিক্ষা কর্মকর্তা।

মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম আগামী ১ জানুয়ারি থেকে বাস্তবায়ন করা হচ্ছে। শুরুতে ষষ্ঠ ও সপ্তম এবং বাকি শ্রেণিগুলোতে ২০২৪ সাল থেকে পর্যায়ক্রমে এই শিক্ষাক্রম চালু হবে। এ লক্ষ্যে পাবনায় জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ নিয়ে জেলা পর্যায়ে বিভিন্ন বিষয়ের মাস্টার ট্রেইনারদের ছয় দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে।

আগামী শিক্ষাবর্ষে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হচ্ছে নতুন ধারার শিক্ষাপদ্ধতি। আগামী বছর দুইটি শ্রেণিতে একযোগে নতুন শিক্ষাপদ্ধতি চালু করতে ছাপা হয়েছে নতুন বই। শুরু হয়েছে শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমও। প্রথমে উপজেলা ও থানা পর্যায়ে মাস্টার ট্রেইনার তৈরি এবং পরবর্তীতে তাদের মাধ্যমে উপজেলা ও থানা পর্যায়ে সারা দেশে প্রায় ৪ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে। এজন্য বছরের শুরুতেই ৫২০টি কেন্দ্রে একযোগে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে।

নতুন শিক্ষাক্রমে নতুন সিলেবাস ও বইয়ের মাধ্যমে পড়ালেখা ও মূল্যায়ন পদ্ধতি সম্পূর্ণ পাল্টে যাচ্ছে। এতে আনুষ্ঠানিকভাবে কোনো পরীক্ষা বা নম্বর পদ্ধতি থাকছে না। এর পরিবর্তে ক্লাসে ধারাবাহিক মূল্যায়ন এবং বছরে দুটি সামষ্টিক মূল্যায়ন করা হবে। এতে শিক্ষার্থীরা প্রচলিত মুখস্ত পদ্ধতির পরিবর্তে হাতে-কলমে শিখবে।

এছাড়া নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের কোনো প্রশ্ন বা পরীক্ষা থাকছে না। ক্লাসে অধ্যায়ন শেষে একক কাজ, দলীয় কাজ, বইয়ের ছক পূরণ, অ্যাসাইনমেন্ট ইত্যাদি প্রক্রিয়ায় ধারাবাহিক মূল্যায়ন করা হবে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !