শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

দেশের বন্যা পরিস্থিতির উন্নতি, প্রায় সব নদীর পানি কমছে

অনলাইন ডেস্ক
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
দেশের প্রায় সব স্থানেই বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। বেশির ভাগ নদীর পানি কমতে শুরু করেছে। তবে এখনও ৩৩ জেলার ১০ লাখ ৫৭ হাজাত ২৫৩টি পরিবারের ৫৪ লাখ ৭৩ হাজার ৬৩৯ জন মানুষ পানিবন্দি। ১২ নদীর ১৬ পয়েন্টের পানি বিপৎসীমার উপরে রয়েছে। শনিবার (৮ আগস্ট) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান জানান, ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা-পদ্মা নদীর পানি কমছে। কমছে উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানির উচ্চতা। একইভাবে ঢাকার আশেপাশের নদীগুলোর পানিও কমছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, জেলাগুলোর মধ্যে আগামী ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ঢাকা ও নারায়ণগঞ্জসহ ঢাকা সিটি করপোরেশনের আশেপাশের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

জানা গেছে, যমুনা নদীতে গতকাল সারিয়াকান্দি ও সিরাজগঞ্জ পয়েন্টের পানি বিপৎসীমার উপরে থাকলেও আজ নিচে নেমে গেছে। শুধু যমুনা নদীর আরিচা পয়েন্টের পানি এখন বিপৎসীমার উপরে থাকলেও তা গতকালের তুলনায় কমে ২১ থেকে মাত্র ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গুড় নদীর সিংড়া পয়েন্টে ৬৩ থেকে কমে ৫২, আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টে এখন ৬৩ থেকে কমে ৭, ধলেশ্বরী নদীর এলাসিন পয়েন্টে ৬২ থেকে কমে ৪৮ এবং জাগির পয়েন্টে ৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে এখন পানি প্রবাহিত হচ্ছে।

আজ উত্তর-পূর্বাঞ্চলে পানির মতো কমতে শুরু করেছে ঢাকার আশেপাশের নদীগুলোর পানিও। এর মধ্যে বালু নদীর ডেমরা পয়েন্টে পানি বিপৎসীমার ২৫ থেকে কমে ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইভাবে তুরাগ নদীর পানি মিরপুর পয়েন্টে ৫৯ থেকে কমে ৪১, টঙ্গী খালের টঙ্গী পয়েন্টে ৩৫ থেকে হালকা বেড়ে ৩৭ এবং লাক্ষ্যা নদীর পানি নারায়ণগঞ্জ পয়েন্টে ৩৭ থেকে কমে ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কালিগঙ্গা নদীর তারাঘাট পয়েন্টে ৬৬ থেকে ৪৬, বংশী নদীর নায়েরহাট পয়েন্টে ১৬ থেকে ৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে পদ্মা নদীর সবগুলো পয়েন্টের পানি কমেছে। এই নদীর গোয়ালন্দ পয়েন্টে এখন ৭৯ থেকে কমে ৩৮, ভাগ্যকূল পয়েন্ট ৪৮ থেকে কমে ২০, মাওয়া পয়েন্টে ৪২ থেকে কমে ২২ এবং সুরেশ্বর পয়েন্টের পানি ৫৪ থেকে কমে ৩১ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া মেঘনা নদীর চাঁদপুর পয়েন্টের পানি বিপৎসীমার ৬৭ থেকে কমে ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে দুর্যোগ মন্ত্রণালয়ের প্রতিদিনের প্রতিবেদনে জানানো হয়, ৩৩ জেলা এখন বন্যা উপদ্রুত। বন্যাকবলিত ৩৩টি জেলা হলো– রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিরাজগঞ্জ, সুনামগঞ্জ, বগুড়া, সিলেট, জামালপুর, রাজবাড়ী, মাদারীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, নেত্রকোনা, নওগাঁ,  শরীয়তপুর, ঢাকা,  মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, নাটোর, হবিগঞ্জ ময়মনসিংহ, রাজশাহী, গাজীপুর, পাবনা এবং মৌলভীবাজার। এই ৩৩ জেলার ১৬৫টি উপজেলার এক হাজার ৬৩টি ইউনিয়নের ১০ লাখ ৫৭ হাজার ২৫৩ পরিবার এখন পানিবন্দি অবস্থায় আছে। এ পর্যন্ত পানিতে ডুবে মারা গেছেন ৪১ জন।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !