শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

তীব্র তাপদাহে পুড়ছে ঈশ্বরদী, ঘরে-বাইরে অস্বস্তি

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন
তীব্র ও অতি তাপপ্রবাহ।

ফের বেড়েছে ঈশ্বরদীর তাপমাত্রা। তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে ঈশ্বরদী জনপদ। উপজেলায় তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। গত কয়েকদিন ধরে বইছে তাপপ্রবাহ। এরইমধ্যে বাতাসের আদ্রতাও বেড়েছে। প্রখর খাঁ খাঁ রোদ রাস্তাঘাট-হাটবাজারে লোক সমাগম কমে গেছে। চলমান তাপদাহের মধ্যেই পুড়ে গেছে জয়নগর গ্রিডের ১টি বৈদ্যুতিক ট্রান্সফরমার। ঘন ঘন লোডশেডিং জীবনকে আরও দুর্বিষহ করে তুলেছে। তাপপ্রবাহ ও লোডশেডিংয়ের কারণে ঘরে-বাইরে সর্বত্র অস্বস্তি।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত শীতপ্রধান রাশিয়ান এলাকার বিদেশি নাগরিকেরা। বিদেশিদের কর্মস্থল ও আবাসিক এলাকার বাইরে ঘোরাফেরা করতে খুব কম দেখা যাচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, ৩১ মে থেকে ঈশ্বরদীর তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি এবং  ১লা জুন ৩৯.২ ডিগ্রি এবং ২রা জুন রেকর্ড হয়েছে ৩৯.৫ ডিগ্রি। শনিবার (৩ জুন) আরও বেড়ে হয়েছে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার সঙ্গে সঙ্গে বাতাসের আপেক্ষিক আদ্রতাও বেড়েছে। এ সময় সর্বোচ্চ আদ্রতা ১৫ থেকে ২২ ভাগ থাকার কথা। শনিবার ছিল ৪৩ ভাগ। যে কারণে ৩৯.৬ ডিগ্রিতে তীব্র তাপ অনুভূত হচ্ছে। এর আগে এপ্রিলে ঈশ্বরদীর ওপর দিয়ে বয়ে গেছে তীব্র ও অতি তাপপ্রবাহ।

জয়নগর গ্রিডের একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার পুড়ে যাওয়ায় পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। দিনে এবং রাতে ৩ ঘণ্টা পর পর এক ঘণ্টা করে দেওয়া হচ্ছে লোডশেডিং। এছাড়াও রয়েছে স্ক্যাডা সিস্টেমের লোডশেডিং। গত ৭ মে একটি বৈদ্যুতিক ট্রান্সফরমারটি পুড়ে যাওয়ায় বর্তমানে ১টি ট্রান্সফরমার দিয়ে চরম ঝুঁকির মধ্যে রেশনিং করে লোডশেডিং দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ঈশ্বরদী অঞ্চলে বিদ্যুতের চাহিদা ৮০ মেগাওয়াট। একটি ট্রান্সফরমার দিয়ে প্রতিদিন মাত্র ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হচ্ছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !