শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

চাটমোহরসহ চলনবিলাঞ্চলে মাঘের শীত উপেক্ষা করে চারা রোপনে ব্যস্ত কৃষকেরা

আফতাব হোসেন, চাটমোহর প্রতিনিধি
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন

পাবনার চাটমোহরসহ চলনবিলাঞ্চলে মাঘের শীত উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

বোরো আবাদের ধূম পড়েছে চাটমোহরসহ চলনবিল অঞ্চলে। বসে নেই কিষানীরাও। গত মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় এবং বাজারে কৃষি উপকরণ সহজলভ্য হওয়ায় বোরো চাষে আগ্রহ বেড়েছে কৃষকের।

ভোরে দিনের আলো বের হওয়ার সাথে সাথে শীত ও কুয়াশা উপো করে বোরো আবাদে মাঠে নেমে পড়ছেন চাষী। গ্রামে গ্রামে ধান রোপনে উৎসবের আমেজ। কিষাণীরাও বীজতলা থেকে চারা তুলে জমিতে নিয়ে যাচ্ছেন। শস্য ভান্ডার বলে খ্যাত চলনবিল অঞ্চলে প্রতি বছরই বোরো ধানের বাম্পার ফলন হয়ে থাকে। গত মৌসুমে আগাম বন্যায় বোরো চাষীরা কিছুটা তিগ্রস্থ হয়েছিলেন।

তাই এবার জোরেসোরো বোরো আবাদে নেমে পড়েছেন তারা। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ইরি-বোরো আবাদের ল্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৯ হাজার ৭৭০ হেক্টর জমিতে।

এরমধ্যে উফশি ৮ হাজার ৫১০ হেক্টর, হাইব্রিড ১ হাজার ২শত হেক্টর ও স্থানীয় জাতের ৬০ হেক্টর। এরমধ্যে এই প্রথম দেশের ৬১টি উপজেলার মতো চাটমোহর উপজেলায় ৫০ একর জমিতে জেকেআরএইচ-১২২০ জাতের হাইব্রিড ধানের আবাদ হচ্ছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !