মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে জাকির সুপার মার্কেট ব্যবসায়ীদের কার্যনির্বাহী কমিটি গঠন লালপুরে আশ্রয়ণ প্রকল্পের এক শিশুকে ধর্ষণের অভিযোগ মূল্য স্থিতিশীল রাখতে ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং বঙ্গবন্ধুর জন্মদিনে ঈশ্বরদী উপজেলা প্রশাসনের ইফতার মাহফিল ঈশ্বরদীতে বেশি দামে তরমুজ বিক্রি, ৬ ব্যবসায়িকে জরিমানা ঈশ্বরদী উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন ঈশ্বরদীতে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং ঈশ্বরদীতে আ.লীগ নেতার মৃত্যুতে সাংসদ গালিবুর রহমান শরিফ এর শোক ঈশ্বরদীতে আওয়ামীলীগ নেতা নায়েক কাদের এর মৃত্যু

এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানা যাবে যেভাবে

বার্তাকক্ষ
আজকের তারিখঃ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে সোমবার (২৮ নভেম্বর)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সোমবার সকাল ১১টায় ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান হস্তান্তরের পর দুপুর ১টায় শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল প্রকাশ করবেন বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুপুর ১২টায় এসএসসি পরীক্ষার ফল নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হবে।

আন্তঃবোর্ড জানায়, আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

শিক্ষার্থী http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষাবোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানতে পারবে।

এসএসসির ফল: 

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এজন্য মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ—SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

দাখিলের ফল:

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ—DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !