শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে পরিবেশ বিষয়ে রসাটমের সচেতনতা কার্যক্রমের আয়োজন

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

পরিবেশ দূষণ প্রতিরোধে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায় ব্যাপক জনসচেতনতা কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ৫ থেকে ৭ জুন ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এলাকায় এ কার্যক্রম পরিচালিত হবে। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের রজতজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে রসাটমের গণমাধ্যম শনিবার বিকেলে ইত্তেফাককে এতথ্য জানিয়েছে।

রসাটম জানায়, এ বছরের থীম ‘প্লাস্টিক দূষণের সমাধান’। বর্তমান বিশ্ব প্লাস্টিক সামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিক সামগ্রী তৈরি হচ্ছে যার অর্ধেক এক বার ব্যবহার করে ফেলে দেয়া হয়। প্লাস্টিকের এই বর্জ্য বর্তমান পরিবেশের জন্য এক ভয়ংকর হুমকী হয়ে দাড়িয়েছে।

এ থিমকে মাথায় রেখে বিশেষ প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে। এরমধ্যে রয়েছে ৫ জুন স্থানীয় শিক্ষার্থীদের দ্বারা ঈশ্বরদীর দাশুড়িয়া মোড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম, দাশুড়িয়া এম. এম. উচ্চ বিদ্যালয়ের মাঠে কয়েক শত শত শিক্ষার্থী ও স্থানীয় লোকদের অংশগ্রহণে রঙ্গিণ শিক্ষামূলক ইভেন্ট, ঈশ্বরদী পৌরসভা প্রাঙ্গনে প্লাস্টিক বর্জ্য দ্বারা তৈরি দৈত্যাকার মূর্তির উদ্বোধন (যার মাধ্যমে প্রতীকীভাবে জনগনকে প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে সচেতন করবে)। রূপপুর মোড়ে ৬ জুন আয়োজিত হবে বিশেষ রোড শো এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রম, যার মাধ্যমে জনগনকে প্লাস্টিক দূষণ এবং এর প্রতিকার সম্পর্কে বিষদভাবে ব্যাখ্যা করা হবে। তরুণ শিক্ষার্থীদের প্লাস্টিক রিসাইকেল পদ্ধতি সম্পর্কে ব্যবহারিক শিক্ষা প্রদানের জন্য ৭ জুন তাদের নিয়ে ঈশ্বরদী ইপিজেডে অবস্থিত আদনান পিএসএফ ইন্ডাস্ট্রিজের কারখানা পরিদর্শন করা হবে।

এ প্রোগ্রামের অন্যতম আরেকটি লক্ষ্য হলো নিউক্লিয়ার এনার্জীর ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন এবং নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে এক দিকে যেমন সুরক্ষা দিচ্ছে। অন্যদিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

এসব প্রোগ্রামের ডিজাইন ও ব্যবস্থাপনায় রয়েছে ঈশ্বরদীস্থ পারমাণবিক তথ্যকেন্দ্র। সর্বাঙ্গীন সহায়তা প্রদান করছে রূপপুর এনপিপি’র জেনারেল ডিজাইনার ও কন্ট্রাকটর এতমোস্ত্রয়এক্সপোর্ট৷


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !