শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে কিশোর কিশোরী স্বাস্থ্য সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
স্বাস্থ্য সচেতনতামূলক কর্মশালা

পাবনার ঈশ্বরদী স্বাস্থ্য কমপ্লেক্সে কিশোর কিশোরী বয়ঃসন্ধিকাল স্বাস্থ্য সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় শিক্ষক, ইমাম, ইউনিয়ন জনপ্রতিনিধি অংশ গ্রহন করেন।

বুধবার (১৫ মার্চ ) সকালে পাবনা সিভিল সার্জন অফিসের ব্যবস্থাপনায় ঈশ্বরদী  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  হলরুমে এ কর্মশালা’র আয়োজন করেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডা. শফিকুল ইসলাম শামিম এর উদ্বোধন করেন।

এ সময় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডাক্তার শাকিব ও ডাক্তার সজীব কিশোর কিশোরীর বয়ঃসন্ধিকালে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে উপস্থাপন করেন।

কর্মশালায় কৈশোর, বয়ঃসন্ধিকাল এবং শারীরিক ও মানসিক পরিবর্তন, কৈশোরকালীন শারীরিক সমস্যা ও মানসিক সংকট, কৈশোরকালীন পুষ্টি এবং অপুষ্টি, বাল্যবিবাহ, কিশোরীদের নিরাপদ মাতৃত্ব, কৈশোরকালীন গর্ভরোধ, পরিবার পরিকল্পনা, লিঙ্গ বৈষম্য ও নির্যাতন, মাদকাসক্তি, কিশোর-কিশোরীদের যৌন ও প্রজননতন্ত্রের সংক্রমণ এবং এইডস ও কৈশর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ে আলোচনা করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডাক্তার শাকিব বলেন, বয়ঃসন্ধিকালে  কিশোর কিশোরীরা জীবনের এক নতুন অধ্যায়ে পর্দাপন করেন। এসময় তাদের শারীরিক পরিবর্তন দেখা দেয়। তাদের মধ্যে ভয় ও লজ্জা কাজ করে। উক্ত সময়ে পরিবারের লোকজনকে সচেতন থাকতে হবে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !