শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে কাঁচা খেজুরের রস পান করে শিশুর মৃত্যু

মোঃ আশরাফুল ইসলাম
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
নিপাহ ভাইরাস

ঈশ্বরদীতে নিপাহ্ ভাইরাসে সাত (৭) বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশু সোয়াত ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের দিঘা গ্রামের মো. সানাউল হোসেনের ছেলে এবং দীঘা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর মেধাবী শিক্ষার্থী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানাই, গত শুক্রবার ২০ জানুয়ারী সকাল সাড়ে ৮টায় সোয়াতকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয় তখন শিশুটির শরীরে জ্বর ছিল্।

এলাকাবাসী সূত্রে জানা যায়, নানা মো. রজব আলী তার নিজ হাতে লাগানো খেজুর গাছের রস নিয়ে মেয়ের বাড়িতে বেশ কয়েকদিন আগে হাজির হোন। সে সময় নানার আনা রস খেয়ে জ্বর ও খিঁচুনি হয়ে শিশুটি অচেতন হয়ে যায়। সেদিনি বিকেলে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে তাকে ভর্তি করা হয়।

অবস্থার অবনতি হলে পরেরদিন শনিবার (২১ জানুয়ারি) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু আইসিইউতে রেফার করা হয়। পরে সন্দেহ হওয়ায় নিপাহ ভাইরাস শনাক্তে পরীক্ষার জন্য পাঠান চিকিৎসকরা। রোববার ফলাফল পজিটিভ আসে। সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় ভোর সাড়ে ৩টায় শিশুটি মারা যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসমা খান জানান ঈশ্বরদীতে নিপাহ্ ভাইরাসে আক্রান্ত বা মৃত্যু এটাই প্রথম। তবে নিপাহ্ ভাইরাসে শিশুর মৃত্যুর খবর পেয়ে শিশুটির বাড়ীতে গিয়েছিলাম।

নিপাহ্ ভাইরাসে শিশুর মৃত্যুর খবর পেয়ে ইতোমধ্যে ঢাকা আই.ই.ডি.সি.আর থেকে ১২ সদ্স্য আমাদের একটি অনুসন্ধানী টিম বিষয়টি পর্যালোচনা করে দেখার জন্য রওনা হয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !