শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে অর্ধেক দামে ধান কাটা মেশিন পেল কৃষক

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
ঈশ্বরদী উপজেলা পরিষদ প্রাঙ্গনে কম্বাইন হারভেস্টার মেশিন প্রদান অনুষ্ঠান।

ঈশ্বরদী উপজেলা কৃষি অধিদপ্তরের সহযোগিতায় বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের ৫০% ভর্তুকিতে প্রান্তিক কৃষকের মাঝে ধান ও গম মাড়াই (কম্বাইন হারভেস্টর) যন্ত্র প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল ) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থানীয় কৃষককে কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর করা হয়। মন্ত্রণালয়ের পরিচালনা বাজেটের আওতায় কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহায়তার (সরকারি ভর্তুকি) মাধ্যমে ক্রয়কৃত কম্বাইন হারভেস্টার মেশিন পাওয়া কৃষক হলেন- উপজেলার ভুতেরগাড়ী গ্রামের মোঃ গোলাম আজম।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, কৃষি এ কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় পাঁচ বিঘা জমির ধান কাটা ও গম মাড়াই, পরিষ্কার ও বস্তাভর্তি করা সম্ভব। সরকারের ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে এটি।

এ বছর উপজেলায় বোরে ধানের চাষ হয়েছে ২ হাজার ৪২০ হেক্টর জমিতে। উপজেলা নির্বাহী অফিসার পি.এ.ইমরূল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার।

এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আব্দুল লতিফ বলেন, ধান কাটা মাড়াইয়ের শ্রমিক সংকট দূর করতে স্বল্প সময়ে কম শ্রমিক ব্যবহার করে কৃষক যাতে কম খরচে দ্রুত ক্ষেতের ধান ঘরে তুলতে পারে এজন্য এ ব্যবস্থা।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !