শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

আড়াই ঘণ্টা ট্রেন অবরোধ করে রাখলেন রাবির ভর্তিচ্ছুরা

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা প্রায় আড়াই ঘণ্টা ‘পদ্মা এক্সপ্রেস’ ট্রেন অবরোধ করে রাখেন। ট্রেনটি বুধবার (২৭ জুলাই) বিকাল ৪টায় রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করার কথা ছিল। অবরোধ করে রাখার কারণে সময়মতো যাত্রা হয়নি। অবশেষে সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে ট্রেনটি প্লাটফর্ম ছাড়ে।

রাবিতে এবার তিন দিনের ভর্তি পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৭৮ হাজারের বেশি। তাদের সঙ্গে এসেছিলেন অভিভাবকরাও। সবমিলিয়ে প্রায় তিন লাখ মানুষ এসেছিলেন রাজশাহী। পরীক্ষার শেষ দিনেই ট্রেনে বাড়ি ফেরার দাবিতে রাজশাহী রেলওয়ে স্টেশনে ট্রেন অবরোধের ঘটনা ঘটে।

ট্রেনটি ছাড়ার আগেই বিপুলসংখ্যক শিক্ষার্থী স্টেশনে ছুটে যান। টিকিট না থাকলেও হুড় মুড় করে অনেকে উঠে যান। বাকি থাকেন আরও অন্তত তিন হাজার শিক্ষার্থী। তারা এই ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের দাবিতে ট্রেনটি অবরোধ করেন। ট্রেনের সামনে তারা শুয়ে পড়েন।

ইঞ্জিন স্টার্ট দিয়ে দাঁড়িয়ে থাকে ট্রেন। পরীক্ষার্থীদের সরে যেতে ট্রেনটি যতবার হুইশেল দেয়, ততবারই পরীক্ষার্থীরা চিৎকার করতে থাকেন। দিতে থাকেন স্লোগান। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের সরাতে ব্যর্থ হন। আসে দাঙ্গা পুলিশ। এরপর আসে র‌্যাব। কিন্তু কেউ পরীক্ষার্থীদের জোর করে সরিয়ে দেওয়ার সাহস দেখায়নি।

শেষমেশ পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাপরিচালক (জিএম) অসীম কুমার তালুকদার গিয়ে পরীক্ষার্থীদের বোঝান, ইতোমধ্যেই এই ট্রেনে দুটি অতিরিক্ত কোচ লাগানো হয়েছে। আরও একটি দেওয়া হচ্ছে। এর বেশি সামর্থ্য নেই। এই ট্রেনে যারা যেতে পারবে না তাদের রাতে পাঠানো হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাপরিচালক অসীম কুমার তালুকদার বলেন, সবাই এই বিকালের ট্রেনে ফিরতে চায়। এটা যৌক্তিক না অযৌক্তিক তা বোঝে না। শেষপর্যন্ত ট্রেনে অতিরিক্ত তিনটি কোচ সংযুক্ত করে আন্দোলন করা পরীক্ষার্থীদের দুটি গ্রুপকে পাঠানো হয়েছে। আরেকটি গ্রুপ থাকলো। রাতের ধূমকেতু এক্সপ্রেস ট্রেনে তাদের পাঠানো হবে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !