শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

আগামী ২০ দিন খালি চোখেই দেখা যাবে ধূমকেতু!

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

বার্তা কক্ষ !! গত মাসে সূর্য গ্রহণের পরে আবারো মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে ভারতসহ বিশ্বের আরও অন্যান্য দেশ। ক্রমশ পৃথিবীর কাছে এসে পড়া নিওওয়াইজ ধূমকেতুটিকে দেখা যাবে আগামী ১৪ই জুলাই থেকেই। ধূমকেতুটির আসল নাম সি২০২০ এফ৩ হলেও, নাসার বিশেষ মহাকাশ নিরীক্ষণের জন্য টেলিস্কোপ ‘নিওওয়াইজ’ এই প্রথমবার সেটি ধরা দেওয়ায়, ধূমকেতুটিরও নাম রাখা হয় নিওওয়াইজ।

আগামী ১৪ জুলাই থেকে টানা ২০ দিন বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে ভারতেও দেখা যাবে নিওওয়াইজ ধূমকেতু। পৃথিবীর যত কাছে আসবে, ততই উজ্জ্বল হয়ে উঠবে তার লেজটি। শুধু সাদা ছাড়াও, কখনও কখনও রক্তিম আভাও হয়ে উঠতে পারে তার বর্ণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ২২শে জুলাই সবথেকে উজ্জ্বল ভাবে দেখা যাবে ধূমকেতুটি; কারণ সেদিন পৃথিবী থেকে মাত্র ১০হাজার কিলোমিটার দূরত্বে থাকবে সেটির অবস্থান।

উড়িষ্যার পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের ডেপুটি ডিরেক্টর ডক্টর শুভেন্দু পট্টনায়ক জানিয়েছেন, আগামী ২০ দিন রোজই সূর্যাস্তের পর ২০ মিনিট করে উত্তর-পশ্চিম আকাশে দেখা যাবে নিওওয়াইজ। তবে সমস্যা সৃষ্টি করতে পারি মেঘলা আকাশ। এবার এই ধূমকেতু দর্শন না হলে, আবার এর ঘুরে আসতে আসতে লেগে যাবে প্রায় ৬ হাজার ৮০০ বছর

ভারতে সব থেকে উজ্জ্বল ভাবে শেষ দেখা গিয়েছিল ‘হেল বপ’ ধূমকেতু, ১৯৯৭ সালে। ২০১৩ সালেও ‘প্যান স্টার’ নামের ধূমকেতুটিকে দেখা গিয়েছিল কিছু কিছু জায়গা থেকে, তবে টেলিস্কোপের সাহায্য ছাড়া সম্ভব হয়নি তা।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !