বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি দেবে শিক্ষা বোর্ড

বার্তাকক্ষ
আজকের তারিখঃ বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন
নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি প্রদানের নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ফলে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্থাপন, পাঠদান ও স্বীকৃতি প্রদানের চূড়ান্ত ক্ষমতা পেলো শিক্ষাবোর্ডগুলো।

রোববার (৩০ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. মিজানুর রহমানের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

জানতে চাইলে আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, এই দায়িত্ব ও ক্ষমতা শিক্ষাবোর্ডেরই ছিল। ২০১৬ সালের পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের স্থাপন, পাঠদান ও স্বীকৃতির জন্য মন্ত্রণালয়ে আবেদন করতে হতো। তখন মন্ত্রণালয় থেকে শিক্ষাবোর্ডকে নিরীক্ষার দায়িত্ব দেওয়া হতো।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় সম্মতি দেওয়ার পর শিক্ষাবোর্ড থেকে চূড়ান্ত অনুমতি দেওয়া হতো। কিন্তু এখন আর এ জটিলতা থাকছে না। চূড়ান্ত সম্মতি ও অনুমোদন শিক্ষাবোর্ডই দিতে পারবে। এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে। কমিটির মাধ্যমে বোর্ড সিদ্ধান্ত নেবে।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !