মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ১১:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন লালপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা ঈশ্বরদী গার্লস স্কুল এন্ড কলেজে বিদায়-বরণ ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত রূপপুর প্রকল্পের অধিগ্রহণকৃত জমির ফসলের ক্ষতিপূরণ পেলেন আরও ১৭ কৃষক ঈশ্বরদীতে রূপপুর উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈশ্বরদীতে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা-১৩ মে নির্বাচন বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পাকশী বিভাগীয় রেলওয়ের পুস্পার্ঘ অর্পণ ঈশ্বরদীতে তিন লাখ নকল ব্যান্ডরোল-বিড়িসহ গ্রেফতার-১ ঈশ্বরদীর পাকশীতে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন ঈশ্বরদীতে ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

লালপুরে গ্রাহকের কোটি টাকা নিয়ে এনজিও উধাও

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ১১:৩২ পূর্বাহ্ন

নাটোরের লালপুরে ‘গ্রোবাল পার্টনারশিপ ফর এডুকেশন’ নামে এক বিদেশি সংস্থাকে ‘এনজিও’ পরিচয়ে হতদরিদ্র শতশত গ্রাহককে মোটা অংকের টাকা ঋণ দেয়ার প্রলোভন দেখিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছেন একটি প্রতারণা চক্র।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ৮ টার দিকে উপজেলার বুধিরামপুর এলাকায় এনজিওটির অফিসে ভুক্তভোগী গ্রাহকরা জড়ো হয়ে এ অভিযোগ করেন।

খোঁজ নিয়ে জানা যায়, গত এক সপ্তাহ আগে প্রতরক চক্রটি ‘গ্রোবাল পার্টনারশিপ ফর এডুকেশন’ নামে একটি বিদেশি সংস্থার কর্মকর্তা পরিচয় দিয়ে সরকার অনুমোদিত এনজিও দাবি করে উপজেলার বুধিরামপুর এলাকার মোজের প্রামাণিকের মেয়ে শরিফা খাতুনের বাড়ি ভাড়া নিয়ে এনজিওটির নাটোর জোনাল অফিস গড়ে তোলেন। সেই অফিস থেকে পদ্মার চরাঞ্চল, আশ্রয়ণ প্রকল্প ও তার আশেপাশের এলাকায় প্রতরণার জাল বিস্তার করেন ওই প্রতারক চক্রটি। গত দুই দিনে প্রায় ২ শত হতদরিদ্র মানুষকে ঋণ দেওয়া কথা বলে তাদের থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে গতকাল দুপুর থেকে লাপাত্তা হয়ে যান। পরে তালাবন্ধ এনজিওর অফিসে ভুক্তভোগী গ্রাহকরা ভীড় করে পাওনা টাকা চেয়ে আন্দোলন করেন।

এসময় কথা হয় রসুলপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা আলতাফ হোসেনের স্ত্রী জাহানারার সাথে। তিনি জানান, আশ্রয়ণ প্রকল্পে বিদ্যুৎ না থাকায় সৌর বিদ্যুৎ দেওয়ার প্রলোভন দেখিয়ে ৯ হাজার টাকা নিয়েছেন। এছাড়া ওই আশ্রয়ণ প্রকল্পের হতদরিদ্র আরো কয়েকজনের থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন চক্রটি।

আরেক ভুক্তভোগী বিলমাড়িয়ার হামিদুল ইসলাম জানান, তার বাড়িতে কেন্দ্র গঠন করে ২ বছর মেয়াদে ২ লাখ টাকা করে ঋণ দেওয়ার কথা বলে প্রত্যেকের থেকে ২০হাজার করে টাকা জামানত নিয়েছেন। পরে অফিসে ঋণ নিতে এসে দেখেন অফিসে তালা দেওয়া এবং ওইসব ভুয়া কর্মকর্তাদের ফোন বন্ধ। এসব প্রতারক চক্রের সদস্যদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

এবিষয়ে বাড়ির মালিক শরিফা খাতুন জানান, গত এক সপ্তাহ আগে ১২ হাজার টাকায় ওই এনজিওটিকে বাড়িটি ভাড়া দিয়েছিলেন তিনি। দুপুর থেকে রুমে তালা দিয়ে এনজিও টির কর্মকর্তা পালিয়েছে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।

এবিষয়ে কথা বলতে লালপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল মোতালেবকে একাধিকবার মুঠোফোনে ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেন নি।

লালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহা. মেনোয়ারুজ্জামান বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষ আইনগত ব্যবস্থা হবে।

আর বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !