রবিবার, ০২ এপ্রিল ২০২৩, ০৩:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে এতিমখানা, মাদ্রাসা ও লিল্লাহ বোর্ডিং এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন পাবনার ঈশ্বরদীতে পদ্মা নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার ঈশ্বরদীর সলিমপুরে জীবনের জয়গান মানব কল্যান সংস্থার চাউল বিতরণ ঈশ্বরদীতে চাঞ্চল্যকর ডাকাতির ঘটনার মূল রহস্য উদঘাটন, লুন্ঠিত মালামাল উদ্ধার মুক্তিযুদ্ধের প্রথম রণাঙ্গনে ঐতিহাসিক মাধপুর দিবসে স্মৃতিচারণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিকের গাড়ি চালক হত্যার আসামী আব্দুল মমিন গ্রেফতার ঈশ্বরদীতে রসাটমের আয়োজনে গণমাধ্যম কর্মীদের ইফতার মাহফিল ঈশ্বরদীতে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২৫ মার্চ কালো রাতে শহিদদের স্মরণে ঈশ্বরদীতে মোমবাতি প্রজ্জ্বলন গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চাইলেন প্রধানমন্ত্রী

মহান বিজয় দিবস উপলক্ষে বুস্টার ডোজ ক্যাম্পেইন ১ থেকে ৭ ডিসেম্বর

বার্তাকক্ষ
আজকের তারিখঃ রবিবার, ০২ এপ্রিল ২০২৩, ০৩:১৬ অপরাহ্ন
করোনার টিকা

আগামী ডিসেম্বরের ১ থেকে ৭ তা‌রিখ পর্যন্ত সপ্তাহব্যাপী করোনা সংক্রমণ রোধে বোস্টার ডোজ ক্যাম্পেইন। পরিচালনা করবে স্বাস্থ্য অধিদপ্তর। এসময় ৯০ লাখ জনগোষ্ঠীকে বিশেষ ক্যাম্পেইনের মাধ্যমে বুস্টার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর হোটেল মেরিডিয়ানে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সামনে আমা‌দের মহান বিজয় দিবস। এই উপলক্ষে টিকার ক্যাম্পেইনের উদ্যোগ নিয়েছি। এটি ১ ডিসেম্বর থেকে শুরু হবে, চলবে ৭ তারিখ পর্যন্ত।

মন্ত্রী বলেন, বিশেষ এই ক্যাম্পেইনে ৯০ লাখ লোককে টিকা দেওয়া হবে। আমরা এর আগে যতগুলো ক্যাম্পেইন করেছি, সবগুলোই সফল হয়েছে। আশা করছি এটিও সফল হবে। এ পর্যন্ত ১৩ কোটি ৯ লাখ মানুষকে প্রথম ডোজ টিকা আমরা দিয়েছি, যা লক্ষ্যমাত্রার ৯৮ শতাংশ। এ ছাড়াও দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১২ কোটি ৪২ লাখ মানুষ‌কে, যা লক্ষ্যমাত্রার ৯৫ শতাংশ। বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৫ কোটি ৮৬ লাখ ডোজ, যা লক্ষ্যমাত্রার ৫২ শতাংশ।

মন্ত্রী বলেন, গত বছরের ২৭ জানুয়ারি থেকে আমা‌দের দে‌শে ক‌রোনার ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হয়। দে‌শে ১২ বছর ও তদূর্ধ্ব বয়সী মোট জনসংখ্যা ১৩ কোটি ৩১ লাখ। প্রথম ও দ্বিতীয় ডোজে আমরা অনেকদূর এগিয়ে গেলেও বুস্টার ডোজের জন্য অপেক্ষমাণ জনগোষ্ঠী এখনও ৪ কোটি ৫৮ লাখ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আজ পর্যন্ত আমরা ৯টি বি‌শেষ ক্যাম্পেইন আয়োজন করেছি। এস‌বের মাধ্যমে টিকা দিয়েছি ১৩ কোটি ৪৯ লাখ ডোজ। বিজয়ের মাস উপলক্ষে আমরা ৯০ লাখ জনগোষ্ঠীকে বিশেষ ক্যাম্পেইনের মাধ্যমে বুস্টার ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছি।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, বিশেষ এই ক্যাম্পেইনে মোট কেন্দ্র থাকবে ২৮ হাজার ৫৬৯টি। মোট ভ্যাকসিনেটর থাকবেন ৫৭ হাজার ১৩৮ জন। ভলান্টিয়ার থাকবেন এক লাখ ৪২ হাজার ৮৪৫ জন। টিকার বর্তমান মজুত র‌য়ে‌ছে প্রায় এক কোটি ডোজ।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর