বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
করোনায় আর স্কুল বন্ধের কথা ভাবা হচ্ছে না: শিক্ষামন্ত্রী ঈশ্বরদীতে করোনা শনাক্ত গত ২৪ ঘন্টায় ৪ জন এমপিওভুক্ত হলো ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নয় ঈশ্বরদীতে নারী আনসার সদস্যকে ঘুসি মারলেন ইউপি সদস্য আখতারুল ঈশ্বরদীতে বেপরোয়া গতির মোটরসাইকেল চাপায় পথচারী নিহত ঈশ্বরদীতে হাট নিয়ে দ্বন্দ্বে শঙ্কিত কৃষক ও ব্যবসায়ীরা শিক্ষক উৎপল হত্যা : জিতু ৫ দিনের রিমান্ডে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে দাদাপুর মাধ্যমিক বিদ্যালয়ে ফুটবল খেলা অনুষ্ঠিত পাবনায় জাতীয় শিক্ষা সপ্তাহে জেলা পর্যায়ে শ্রেষ্ঠদের মাঝে সনদপত্র ও সম্মননা ক্রেস্ট প্রদান

পূর্ণ চন্দ্রগ্রহণ সোমবার, দেখা যাবে যেসব অঞ্চল থেকে

বার্তাকক্ষ
প্রকাশিতঃ বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন
ফাইল ছবি

বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ হবে আগামী সোমবার। বাংলাদেশ সময় সকাল ৯টা ২৯ মিনিট থেকে ১০টা ৫৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ চলবে।

শনিবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এ চন্দ্রগ্রহণ বাংলাদেশে দৃশ্যমান হবার সম্ভাবনা নেই।

সোমবার (১৬ মে) ঘটতে যাচ্ছে বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ। এ চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকাসহ বেশ কয়েকটি অঞ্চলে দেখা যাবে। পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা’ চন্দ্রগ্রহণ হিসেবে পরিচিত। বাংলাদেশ সময় সকাল ৯টা ২৯ মিনিট থেকে ১০টা ৫৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ চলবে।

এ চন্দ্রগ্রহণ বাংলাদেশে দৃশ্যমান হবার সম্ভাবনা নেই জানিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, দিনের বেলায় এই চন্দ্রগ্রহণ হওয়ায় বাংলাদেশে তা দেখা যাবে না। তবে সৌরজাগতিক এ ঘটনা সবার জন্য শিক্ষণীয় বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !