বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
লালপুরে ভেল্লাবাড়িয়া মাজার মসজিদে সিন্দুক ভেঙ্গে টাকা চুরি তিনদিনের সফরে পাবনায় পৌঁছেছেন রাষ্ট্রপতি ঈশ্বরদীতে শিক্ষক দিবস উপলক্ষে মত বিনিময় সভা অনুষ্ঠিত তোমরা বড় হয়ে, সোনার মানুষ হবে: ইমদাদুল হক মিলন ২০২৪ সালে জাতীয় গ্রিডে যুক্ত হবে রূপপুরের বিদ্যুৎ ঈশ্বরদীতে করিমনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০০ আসনে চূড়ান্ত সিগন্যাল অক্টোবরে ঈশ্বরদীর লক্ষীকুন্ডা ইউনিয়ন ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের মত বিনিময় সভা অনুষ্ঠিত পাবনায় রিকশাচালকের বাড়ি-ঘরে হামলা ও লুটপাটে বিচারের দাবিতে সংবাদ সম্মেলন পাবনার হাজিরহাট ও বনগ্রাম বাজারে পেঁয়াজ ও আলুর বাজার তদারকি

তীব্র তাপদাহে পুড়ছে ঈশ্বরদী, ঘরে-বাইরে অস্বস্তি

বার্তাকক্ষ
আজকের তারিখঃ বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৮ পূর্বাহ্ন
তীব্র ও অতি তাপপ্রবাহ।

ফের বেড়েছে ঈশ্বরদীর তাপমাত্রা। তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে ঈশ্বরদী জনপদ। উপজেলায় তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। গত কয়েকদিন ধরে বইছে তাপপ্রবাহ। এরইমধ্যে বাতাসের আদ্রতাও বেড়েছে। প্রখর খাঁ খাঁ রোদ রাস্তাঘাট-হাটবাজারে লোক সমাগম কমে গেছে। চলমান তাপদাহের মধ্যেই পুড়ে গেছে জয়নগর গ্রিডের ১টি বৈদ্যুতিক ট্রান্সফরমার। ঘন ঘন লোডশেডিং জীবনকে আরও দুর্বিষহ করে তুলেছে। তাপপ্রবাহ ও লোডশেডিংয়ের কারণে ঘরে-বাইরে সর্বত্র অস্বস্তি।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত শীতপ্রধান রাশিয়ান এলাকার বিদেশি নাগরিকেরা। বিদেশিদের কর্মস্থল ও আবাসিক এলাকার বাইরে ঘোরাফেরা করতে খুব কম দেখা যাচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, ৩১ মে থেকে ঈশ্বরদীর তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি এবং  ১লা জুন ৩৯.২ ডিগ্রি এবং ২রা জুন রেকর্ড হয়েছে ৩৯.৫ ডিগ্রি। শনিবার (৩ জুন) আরও বেড়ে হয়েছে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার সঙ্গে সঙ্গে বাতাসের আপেক্ষিক আদ্রতাও বেড়েছে। এ সময় সর্বোচ্চ আদ্রতা ১৫ থেকে ২২ ভাগ থাকার কথা। শনিবার ছিল ৪৩ ভাগ। যে কারণে ৩৯.৬ ডিগ্রিতে তীব্র তাপ অনুভূত হচ্ছে। এর আগে এপ্রিলে ঈশ্বরদীর ওপর দিয়ে বয়ে গেছে তীব্র ও অতি তাপপ্রবাহ।

জয়নগর গ্রিডের একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার পুড়ে যাওয়ায় পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। দিনে এবং রাতে ৩ ঘণ্টা পর পর এক ঘণ্টা করে দেওয়া হচ্ছে লোডশেডিং। এছাড়াও রয়েছে স্ক্যাডা সিস্টেমের লোডশেডিং। গত ৭ মে একটি বৈদ্যুতিক ট্রান্সফরমারটি পুড়ে যাওয়ায় বর্তমানে ১টি ট্রান্সফরমার দিয়ে চরম ঝুঁকির মধ্যে রেশনিং করে লোডশেডিং দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ঈশ্বরদী অঞ্চলে বিদ্যুতের চাহিদা ৮০ মেগাওয়াট। একটি ট্রান্সফরমার দিয়ে প্রতিদিন মাত্র ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হচ্ছে।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !