শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৩:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে শীতের আগমনে লেপ-তোশকের দোকানে স্বচ্ছলদের ভীড়, ছিন্নমূল মানুষের অবর্ণনীয় কষ্ট ঋণের মামলায় ঈশ্বরদীর ১২ কৃষক গ্রেফতার, কারাগারে প্রেরণ পাবনা মানসিক হাসপাতালে গোয়েন্দা পুলিশের অভিযানে দালালচক্রের তিন সদস্য আটক ঈশ্বরদীতে বিএনপির ১৬০ নেতাকর্মীর নামে মামলা ঈশ্বরদীতে অগ্নিকাণ্ডে ফার্মেসি পুড়ে কোটি টাকার ক্ষতি দেশের ২৩ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ মহান বিজয় দিবস উপলক্ষে বুস্টার ডোজ ক্যাম্পেইন ১ থেকে ৭ ডিসেম্বর কোনো ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে না হাইকোর্ট অনাবাদি পতিত জমিতে আবাদ বাড়াতে ঈশ্বরদীতে কৃষক সমাবেশ অনুষ্ঠিত ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব উঠছে জাতীয় কমিটিতে

ঈশ্বরদী উপজেলা পরিষদের ছাদে দৃষ্টিনন্দন ছাদ বাগান

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৩:৩০ অপরাহ্ন
ছাদটি দেখে মনে হয় এ যেনো এক টুকরো নির্মল উদ্যান।

ইট-পাথরের নাগরিক সভ্যতায় দিনকে দিন হারিয়ে যাচ্ছে সবুজ। সবুজকে ধরে রাখার নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় নিজ অফিসের ছাদে তৈরি করছেন বাগান। তেমনি একজন প্রকৃতিপ্রেমী ঈশ্বরদী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা পি. এম. ইমরুল কায়েস।

উপ‌জেলা প‌রিষ‌দ কমপ্লেক্স ভবনের ছা‌দে গ‌ড়ে তোলা হ‌য়ে‌ছে দৃষ্টিনন্দন ছাদ বাগান। ছাদ বাগানে রয়েছে ‌বি‌ভিন্ন প্রজাতির দে‌শি-বি‌দে‌শি ফল ও ঔষধি গা‌ছ। ছাদজুড়ে শুধু সবুজের সমারোহ। বিভিন্ন ফলের সারি সারি গাছ। গাছে ঝুলছে ফল। দেশি-বিদেশি মিলিয়ে ১৩ প্রজাতির দেড়শতাধিক গাছ রয়েছে। ছাদ ছাড়াও পরিষদ চত্বরের রোপণ করা হয়েছে নানা প্রজাতির গাছ।

ছাদবাগান ও সবুজায়নের উদ্যোক্তা পি. এম. ইমরুল কায়েস শখের বশে দুই বছর আগে ছোট পরিসরে শুরু করেছিলেন এই বাগান। বাগানের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ তিনি নিজেই করেন। কীটনাশক প্রয়োগ না করায় গাছগুলো বেড়ে উঠছে পরিবেশবান্ধব উপায়ে।জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব, যেমন উষ্ণায়ন, অতিবৃষ্টি ও খরা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এই সবুজায়ন ছাদ বাগান।

ঈশ্বরদী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা পি. এম. ইমরুল কায়েস উপজেলায় সেবা গ্রহীতা’সহ সকলকে এই ছাদ বাগানের সৌন্দর্য উপভোগ করার আমন্ত্রন জানান।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !