রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রাজশাহীতে আ’লীগের জনসভা উপলক্ষে ঈশ্বরদী থেকে যুক্ত হলো আরো একটি স্পেশাল ট্রেন ঈশ্বরদীতে বে-সরকারি বিদ্যুৎ শ্রমিক ইউনিয়নের চড়ুই ভাঁতী অনুষ্ঠিত রাজশাহীতে শেখ হাসিনার আগমন উপলক্ষে ঈশ্বরদীতে নূরুজ্জামান বিশ্বাস এমপির নেতৃত্বে আ:লীগের ব্যাপক প্রস্তুতি পাবনা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে মুক্তা সভাপতি আহাদ বাবু সাধারণ সম্পাদক নির্বাচিত ঈশ্বরদীতে মাতৃছায়া কিন্ডারগার্ডেন বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈশ্বরদীতে শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে শিক্ষক সমিতির ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালা ঈশ্বরদীতে নবনিয়োগপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নবীনবরণ নতুন রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি ঈশ্বরদীতে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণামূলক অনুষ্ঠান ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ অনুষ্ঠিত

ঈশ্বরদীতে শীতের আগমনে লেপ-তোশকের দোকানে স্বচ্ছলদের ভীড়, ছিন্নমূল মানুষের অবর্ণনীয় কষ্ট

বার্তাকক্ষ
আজকের তারিখঃ রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:০৪ অপরাহ্ন
ছিন্নমূল মানুষের অবর্ণনীয় কষ্ট।

রাতের হিমেল হাওয়া আর ভোরে ঘাসের ডগায় শিশির বিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। সামর্থ্য অনুযায়ী তীব্র শীত আসার আগাম প্রস্তুতি হিসেবে পাবনার ঈশ্বরদীতে লেপ-তোশক কিনতে দোকানে ভিড় করছেন ক্রেতারা।

কেউ কেউ আবার পুরাতন লেপ-তোশকগুলো সংস্কার করে নিচ্ছেন। ফলে ব্যস্ত সময় পার করছেন লেপ-তোশক তৈরির কারিগররা। কর্মচারীরা কাজ করে যাচ্ছেন সকাল থেকে রাত পর্যন্ত।

উপজেলার আলহাজ্ব মোড়, দাশুড়িয়া, নতুনহাট, জয়নগর, আওতাপাড়া বাজার সহ বিভিন্ন এলাকায় লেপ তোশকের দোকান গুলো ঘুরে কর্মব্যস্ততার এমন চিত্র দেখা গেছে।

আলহাজ্ব মোড় তুলাঘরে লেপ নিতে আসা ক্রেতা জাহিদুল ইসলাম জানান, এবার শীতের শুরুতেই রাতে ঠাণ্ডার দাপট দেখা দিয়েছে। তীব্র শীত শুরু হলে তখন দোকানগুলোতে বেশি চাপ থাকে, তাই আগেভাগেই একটি পুরাতন লেপের তুলা বদলিয়ে নতুন কাপড় দিয়ে সেলাই করে নিচ্ছেন। সাথে একটি নতুন লেপও কিনেছেন। তবে গতবারের চেয়ে তুলা ও কাপড়ের দাম অনেকটা বেশি হওয়ার লেপের দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে।

আলহাজ্ব মোড়ে জীবন এন্টারপ্রাইজ তুলাঘরের মালিক মোস্তাফা কামাল বলেন, গতবারের চেয়ে এবারে তুলা ও কাপড় সহ সব উপকরণের দাম কিছুটা বেড়েছে। এতে লেপ-তোশক তৈরির খরচও বেড়েছে। শীতের শুরুতেই কাজের চাপ কিছুটা বৃদ্ধি পেয়েছে।

জয়নগরের মেসার্স সিয়াম ট্রেডার্স তুলা ঘরের সত্বাধিকারী আব্দুল বারী জানান, বছরের প্রায় আট মাস তেমন বেশি কাজ হয় না। শীতের ৪ মাসের আয়-রোজগার দিয়ে বাকি আট মাস চলতে হয়। তাই দিন রাতে কাজ করতে হয় শীতের মৌসুমে। তবে উপকরণের দাম বাড়ায় লোকসানের মুখে পড়তে হচ্ছে তাদের।

উপজেলার অর্ধশতাধিক কারিগর শীত মৌসুমে লেপ-তোষক তৈরি করে সারা বছর সংসার চালানোর মতো অর্থ উপার্জনের চেষ্টা করেন। তাই শীত মৌসুমে দিন-রাত সমানতালে পরিশ্রম করছেন তারা। অন্যদিকে কর্মচারীরা জানান, দ্রব্য মূল্যের উর্ধ্বগতি থাকলেও কাজের মজুরী বাড়ানো হয় নি তাদের।

এদিকে শীত নিবারণের জন্য লেপ তোষক কেনার সামর্থ্য না থাকায় ছিন্নমূল মানুষের রাত কাটে অবর্ণনীয় কষ্টে। বিভিন্ন স্থানে চোখে পড়ে ফুটপাতে শুয়ে থাকা ঘরহীন মানুষের। এসব সহায়-সম্বলহীনদের কেউ হালকা বিছানা পেতে, কেউবা বিছানা ছাড়াই শুয়ে পড়ে সড়কে, ফুটপাতে। তাদের কেউ শ্রমজীবী, কেউবা নিতান্তই অসহায়।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর