মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কীটতত্ত্ব সমিতি’র সভাপতি দেবাশীষ, সা. সম্পাদক রুহুল আমিন ঈশ্বরদীর আ’লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ আর নেই ঈশ্বরদীতে বোরো ধান-চাল সংগ্রহ শুরু ঈশ্বরদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ঈশ্বরদীতে শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত রূপপুর প্রকল্পে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপনের কাজ শুরু টিটিই শফিকুলের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জঞ্জাল মুক্ত করার নির্দেশ নূরুজ্জামান বিশ্বাস এমপি’র রাজশাহীতে টেলিমেডিসিন সেবা চালু করল বিভাগীয় পুলিশ হাসপাতাল দেশের সব বিমানবন্দরে বিটিভি দেখানোর নির্দেশ

ঈশ্বরদীতে রাতের আঁধারে কৃষকের ফসল বিনষ্ট করেছে দূর্বৃত্তরা

বার্তাকক্ষ
প্রকাশিতঃ মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৫০ অপরাহ্ন
উপজেলার মুলাডুলি ইউনিয়নের ফাঁসখালী গ্রামের ঘটনা।

ঈশ্বরদীতে রাতের আঁধারে ৮ জন কৃষকের ১০ বিঘা জমির কলা ও পেঁপের বাগানসহ ঢেঁড়সের ক্ষেত কুপিয়ে নষ্ট করেছে দূর্বৃত্তরা।

বৃহস্পতিবার (১০ জুন) গভীর রাতের কোন এক সময় দূর্বৃত্তরা ধারালো অস্ত্র দিয়ে ফলন্ত কলা ও পেঁপে গাছসহ ঢেঁড়সের ক্ষেত কুপিয়ে নষ্ট করে। শুক্রবার (১১ জুন) সকালে জমিতে গিয়ে সর্বনাশের দৃশ্য দেখে কান্নায় ভেঙ্গে পড়েন ক্ষতিগ্রস্থ কৃষকেরা।

ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের ফাঁসখালী গ্রামে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষকেরা হলেন- ওই গ্রামের সুলতান হোসেন, আঃ সালাম, আহম্মদ হোসেন, আরমান আলী, আব্দুল করিম, আব্দুর রহিম, দেলওয়ার হোসেন ও আকমল হোসেন।

এই ঘটনায় ঈশ্বরদী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ২০ লাখ টাকা বলে জানান ক্ষতিগ্রস্থ কৃষকেরা।

ক্ষতিগ্রস্থ কৃষকেরা জানান, প্রতিদিনের ন্যায় বৃহস্পতিবার তাদের জমিতে পরিচর্যার কাজ শেষ করে সন্ধ্যার দিকে বাড়িতে ফিরে যান তারা। শুক্রবার সকালে জমিতে এসে দেখেন তাদের জমির কলা ও পেঁপে বাগানসহ ঢেঁড়সের ক্ষেত কেটে নষ্ট করা হয়েছে।

কৃষক সুলতান হোসেন জানান, তিনি ৬৬ শতাংশ জমিতে কলার বাগান করেছিলেন। রাতের আঁধারে কে বা কারা ধারালো অস্ত্র দিয়ে সেই কলার বাগান নষ্ট করে দিয়েছে। একই কথা জানান ক্ষতিগ্রস্থ কৃষক আকমল হোসেন। তিনি বলেন, আমি ৯৯ শতাংশ জমিতে কলার বাগান করেছিলাম। দূর্বৃত্তরা রাতের আঁধারে সেই পেঁপে বাগান কেটে নষ্ট করে দিয়েছে। কৃষক ইয়াছিন আলী কান্না জড়িত কন্ঠে বলেন, কৃষি কাজ করেই তিনি জীবিকা নির্বাহ করেন। অথচ তাঁর ঢেঁড়সের ক্ষেত কেটে নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্থ কৃষকেরা জানান, তাদের প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। তারা প্রশাসনের কাছে দাবি জানিয়ে বলেন, যারা তাদের ফসলের ক্ষতি করেছে, তাদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয়।

স্থানীয় ইউপি সদস্য জাহিদ হোসেন তাঁরা মালিথা বলেন, কৃষকের এ ধরণের ক্ষতি কোন ভাবেই মেনে নেওয়া যায় না। সঠিক অনুসন্ধানের মাধ্যমে প্রকৃত দোষীদের খুঁজে বের করা হবে বলেও জানান তিনি। এজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। কৃষি বিভাগের কোন কর্মকর্তারা এখনও এলাকাটি পরিদর্শন করেন নাই। বিষয়টি গুরুত্বদিয়ে থানা প্রশাসনকে তদন্ত করার জন্য অনুরোধ করেছেন ভূক্তভোগী কৃষকরা।

এ বিষয়ে ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (ওসি) আসাদুজ্জামান বলেন, তদন্ত করে প্রকৃত দোষীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !