শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কৃষকের নায্যমূল্যে সার নিশ্চিত করতে মাঠে কৃষি কর্মকর্তা রাশিয়ায় অন্তর্ভুক্ত হলো ইউক্রেনের চার প্রদেশ আইজিপি হিসেবে দায়িত্ব নিলেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন কুষ্টিয়ার দৌলতপুরে দুই সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন চাটমোহরে বড়াল নদী রক্ষায় করনীয় শীর্ষক আলোচনা সভা পাবনায় বিআরটিএর সহকারী পরিচালক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে ব্রিজক্রেন স্থাপনের কাজ সম্পন্ন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রূপপুর বিদ্যুৎ প্রকল্পের শ্রমিকের মৃত্যু ঈশ্বরদীতে আখের সঙ্গে সাথি ফসল চাষে ভাগ্য ফিরছে কৃষকের ঈশ্বরদীতে দুপুরে বাসা ভাড়া নিয়ে রাতেয় স্ত্রীকে হত্যা

ঈশ্বরদীতে বারি উদ্ভাবিত ফসলের জাত পরিচিতি ও উৎপাদন প্রযুক্তির উপর প্রশিক্ষণ ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

বার্তাকক্ষ
প্রকাশিতঃ শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন
এআইপি মনোনীত হওয়ায় নূরুন্নাহার বেগমকে অভিনন্দন ও শুভেচ্ছা প্রদান করা হয়।

ঈশ্বরদীতে ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বিএআরআই এর উদ্যোগে বারি উদ্ভাবিত ফসলের জাত পরিচিতি ও উৎপাদন প্রযুক্তির উপর বিজ্ঞানী, কর্মকর্তা ও বৈজ্ঞানিক সহকারী, উপ সহকারী কৃষি কর্মকর্তাদের একদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে ৩০ জন বিজ্ঞানী, কর্মকর্তা ও ৪০ জন বৈজ্ঞানিক সহকারী, উপ সহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানী।

প্রশিক্ষণের মূল বিষয় ছিল  নিরাপদ খাবার ও পুষ্টি নিরাপত্তায় ডাল ফসলের গুরুত্ব, ডাল ফসলের জাত পরিচিতি, ডাল ফসল চাষের সমস্যা ও সম্ভাবনা, ডাল ফসলের রোগ-পোকা ও তাদের দমন ব্যবস্থাপনা এবং পুষ্টি নিরাপত্তায় সবজি ও ফলের গুরুত্ব সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদীর পরিচালক, ড. মোঃ মহি উদ্দিন এর সভাপতিত্বে উর্ধ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফারুক হোসেন এর  সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি বিজ্ঞানী ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. দেবাশীষ সরকার, মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ড. এফ. এম. আবদুর রউফ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও ড. মোঃ আলতাফ হোসেন, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ডাল গবষেণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বিএআরআই, ঈশ্বরদী, পাবনা।

এ দিকে বিকাল ৩ টায় ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের হল রুমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে এবং কৃষকের জীবনযাত্রার মান উন্নয়নে সমন্বিত খামার ব্যবস্থাপনা-শীর্ষক এক কৃষক সমাবেশ এর আয়োজন করা হয়। এই সমাবেশে বাংলাদেশের কৃষি উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কৃষিতে গুরুত্বপূর্ন ব্যক্তিত্ব এআইপি মনোনীত হওয়ায় আলহাজ্ব মোঃ শাহজাহান আলী বাদশা ও নূরুন্নাহার বেগমকে অভিনন্দন ও শুভেচ্ছা প্রদান করা হয়।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !