মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কীটতত্ত্ব সমিতি’র সভাপতি দেবাশীষ, সা. সম্পাদক রুহুল আমিন ঈশ্বরদীর আ’লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ আর নেই ঈশ্বরদীতে বোরো ধান-চাল সংগ্রহ শুরু ঈশ্বরদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ঈশ্বরদীতে শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত রূপপুর প্রকল্পে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপনের কাজ শুরু টিটিই শফিকুলের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জঞ্জাল মুক্ত করার নির্দেশ নূরুজ্জামান বিশ্বাস এমপি’র রাজশাহীতে টেলিমেডিসিন সেবা চালু করল বিভাগীয় পুলিশ হাসপাতাল দেশের সব বিমানবন্দরে বিটিভি দেখানোর নির্দেশ

ঈশ্বরদীতে অর্ধেক দামে ধান কাটা মেশিন পেল কৃষক

বার্তাকক্ষ
প্রকাশিতঃ মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৫০ অপরাহ্ন
ঈশ্বরদী উপজেলা পরিষদ প্রাঙ্গনে কম্বাইন হারভেস্টার মেশিন প্রদান অনুষ্ঠান।

ঈশ্বরদী উপজেলা কৃষি অধিদপ্তরের সহযোগিতায় বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের ৫০% ভর্তুকিতে প্রান্তিক কৃষকের মাঝে ধান ও গম মাড়াই (কম্বাইন হারভেস্টর) যন্ত্র প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল ) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থানীয় কৃষককে কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর করা হয়। মন্ত্রণালয়ের পরিচালনা বাজেটের আওতায় কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহায়তার (সরকারি ভর্তুকি) মাধ্যমে ক্রয়কৃত কম্বাইন হারভেস্টার মেশিন পাওয়া কৃষক হলেন- উপজেলার ভুতেরগাড়ী গ্রামের মোঃ গোলাম আজম।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, কৃষি এ কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় পাঁচ বিঘা জমির ধান কাটা ও গম মাড়াই, পরিষ্কার ও বস্তাভর্তি করা সম্ভব। সরকারের ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে এটি।

এ বছর উপজেলায় বোরে ধানের চাষ হয়েছে ২ হাজার ৪২০ হেক্টর জমিতে। উপজেলা নির্বাহী অফিসার পি.এ.ইমরূল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার।

এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আব্দুল লতিফ বলেন, ধান কাটা মাড়াইয়ের শ্রমিক সংকট দূর করতে স্বল্প সময়ে কম শ্রমিক ব্যবহার করে কৃষক যাতে কম খরচে দ্রুত ক্ষেতের ধান ঘরে তুলতে পারে এজন্য এ ব্যবস্থা।

শেয়ার করুন...


এই বিভাগের আরো খবর........
.
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !