শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২২ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

সাবধান! চোখের জলেও ঘাপটি মেরে বসে থাকতে পারে করোনা

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২২ অপরাহ্ন

বার্তা কক্ষ !! বিশ্বব্যাপী দাবানলের মতো ছড়িয়ে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। একই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই মরণব্যাধি হাঁচি-কাশি তো বটেই, চোখের জলেও লুকিয়ে থাকতে পারে। জ্বর, কাশি, গলাব্যথার পাশাপাশি কোভিড-১৯ এর অন্যতম উপসর্গ ‘পিংক আই’ বা কনজাংটিভাইটিস। বাংলায় যাকে ‘চোখ ওঠা’ বলে।

যদিও এই উপসর্গটি বাকিদের তুলনায় খুবই কম। তবু ডাক্তাররা সচেতন করেছেন। জানিয়েছেন, কারও চোখ লাল দেখলেই সাবধান, তার থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। চোখ থেকে জল পড়লেও সাবধান। এগুলোও কোভিড-১৯ এর উপসর্গ হতে পারে।

সমস্যা হলো, জুন-জুলাইয়ের এই সময়েই কনজাংটিভাইটিসের বাড়বাড়ন্ত দেখা যায়। বর্ষা শুরু হলে আরও বাড়বে। এমনটাই জানিয়েছেন ভারতের কলকাতার ‘রিজিওনাল ইনস্টিটিউট অব অপথালমোলজি’র সহকারী অধ্যাপক ডা. চন্দনা চক্রবর্তী। তার পর্যবেক্ষণ, ‘কোভিড-১৯ পজিটিভ রোগীদের ১-৩ শতাংশের কনজাংটিভাইটিস হতে পারে। চোখ লাল নয়, তবু চোখ দিয়ে জল পড়ছে, এমন ক্ষেত্রেও সাবধান হতে হবে। চোখের জল নিয়ে পরীক্ষা করাতে হবে। ভাইরাস থাকলে তা ধরা পড়ে যাবে।’

একই বক্তব্য মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের চক্ষুবিভাগের প্রধান ডা. সৌম্যস্বরূপ চট্টোপাধ্যায়ের। তিনি জানান, করোনা রোগীর ‘ড্রপলেট’-এ ভাইরাস থাকার সম্ভাবনা ৯০ শতাংশ, ঘামে ৮০ শতাংশ এবং চোখের জলে ৭০ শতাংশ। সুতরাং চোখের জল ‘কালচার’ করলেও ভাইরাসের উপস্থিতি ধরা পড়বে।

কনজাংটিভাইটিস ও চোখের জল নিয়ে চীনসহ বহু দেশে গবেষণা হয়েছে। ইন্ডিয়ান জার্নাল অব অপথালমোলজিতেও বেশ কয়েকটি আর্টিকলও বেরিয়েছে। এজন্য ডাক্তাররা এখন কনট্যাক্ট লেন্স পরতে বারণ করেছেন। তারা বলেছেন, যাদের চশমা নেই তারা পাওয়ারহীন গ্লাস ব্যবহার করুন, ফেস শিল্ডও ব্যবহার করতে পারেন। আর ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। তবে কোনোভাবেই চোখে হাত দেবেন না।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !