শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

রিয়্যাক্টর প্রেসার ভেসেলের ‘কোর ব্যারেলের’ নির্মান সমাপ্ত

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

আব্দুল বাতেনঃ  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মানাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের ‘কোর ব্যারেল’- এর প্রস্তুত কাজ সম্পন্ন হয়েছে রাশিয়ার ভলগাদন্সকে অবস্থিত এইএম টেকনোলজির কারখানায়।

রিয়্যাক্টর প্রেসার ভেসেলের যে তিনটি ‘ইন্টার্নালস’ রয়েছে তার অন্যতম হচ্ছে কোর ব্যারেল,যার উচ্চতা ১১মিটার,ওজন ৬৩টন এবং এটি মোট ছয়টি শেলের দ্বারা গঠিত। এর উপরের অংশে ১৯৬মিমি ডায়ামিটারের ২৩৮টি এবং ৩০০মিমি ডায়ামিটারের ২টি ছিদ্র রয়েছে। ছিদ্রগুলো পরিসীমা বরাবর ৬টি সারিতে সাজানো আছে এবং এগুলোর মধ্য দিয়ে ‘কুল্যান্ট’ বা শীতলকারী পদার্থ বের হয়ে আসবে। অনুরূপভাবে এর তলদেশেও বিভিন্ন ব্যাসের ১৩৪৪টি ছিদ্র রয়েছে। ‘সাপোর্ট’ এলিমেন্টের- এর ইন্সটলেশন এবং জ্বালানী এসেম্বলীতে যান্ত্রিক কনার প্রবেশ রোধে এগুলো কাজে লাগে এগুলো। পরবর্তী গুরুত্বপূর্ন ধাপ হচ্ছে ‘গ্রীড’ এবং ‘সাপোর্ট’ এলিমেন্টের ইন্সটলেশন। এর পরই কোর ব্যারেলের সঙ্গে ‘ব্যাফেল’ এবং ‘প্রটেকটিভ’ টিউব এলিমেন্ট’- এর পরীামূলক সংযোজন করা হবে।

রুশ রাস্ট্রীয় পরমানু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী শাখা এটমএনার্গোমাস-এর একটি অংশ হচ্ছে এইএম টেকনোলজি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দু’টি ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাস।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !