বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
ঈশ্বরদীতে কোকেন সহ ৩ মাদক কারবারি গ্রেপ্তার ঈশ্বরদীতে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ঈশ্বরদীতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি বিতরণ ও শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ঈশ্বরদীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঈশ্বরদীতে স্বাধীনতা দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা করতোয়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে গাঁজা পাচার! গ্রেফতার-১ পাকশী বিভাগীয় রেলওয়ের ২৭ বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্দ্যোগে স্বাধীনতা দিবস পালিত ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালন পাবনায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারখানায় র‌্যাবের অভিযান: ২ প্রতিষ্ঠানকে জরিমানা

ঈশ্বররদীর লিচু ব্যবসায়ীদের জীবন লোকসানের ভাবনায় থমকে গেছে

বার্তা কক্ষঃ
আজকের তারিখঃ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:০০ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদন:- গ্রীষ্মের রসালো মিষ্টি ফল লিচু বাজারে উঠতে শুরু করেছে। সদ্য বাজারে ওঠা এই ফল কিনতে মানুষ ভিড় করছে ফলের দোকান গুলোতে। গ্রীষ্মের প্রখর গরমে বরাবরই বাড়তি কদর থাকে লিচুর। এবার করোনাভাইরাসের আতঙ্ক আর লকডাউনে পরিস্থিতি অনেকটাই ভিন্ন। লোকসানের ভাবনায় থমকে গেছে ঈশ্বরদীর লিচু ব্যবসায়ীদের জীবন।

জয়নগর লিচু বাজার

প্রতিবছরের মতো এবারও চড়া মূল্যে বাগানওয়ালাদের কাছ থেকে লিচু কিনেছেন মৌসুমি লিচু ব্যবসায়ীরা। কিন্তু করোনা আর লকডাউনে মৌসুমি ফল ব্যবসায়ীরা আছেন লোকসানের শঙ্কায়।

সম্প্রতি উপজেলার বিভিন্ন বাজারে গিয়ে দেখা যায়, আশপাশের বাগান থেকে বিক্রেতারা লিচু নিয়ে এসেছেন বিক্রির জন্য। গাছ থেকে সদ্য পেড়ে আনা লিচুগুলো রসে ভর্তি। মিষ্টি স্বাদের এসব লিচু ১০০টি বিক্রি হচ্ছে ১২০ থেকে ২০০ টাকায়।

                                                                     কামরুজ্জামান তুলিপের লিচু বাগান

বুধবার (৩জুন) সকালে উপজেলার আওতাপাড়া গ্রামের এক বাগানে গিয়ে সরেজমিনে  দেখা যায়, গাছ থেকে লিচু পাড়ছেন কয়েকজন শ্রমিক। বাগানের মালিক কামরুজ্জামান তুলিপ নিজে দাঁড়িয়ে থেকে লিচু পাড়ার তদারকি করছেন। ঐ বাগান মালিক জানান আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো বৃষ্টি হওয়ায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। ব্যবসায়ীরাও ভালো লাভের স্বপ্ন দেখেছিলেন। কিন্তু করোনাভাইরাসের আতঙ্ক আর লকডাউনে পরিস্থিতিতে অনেকটাই এখন তাঁদের কপালে চিন্তার ভাঁজ।

আওতাপাড়া লিচু বাজার

স্থানীয় লিচু ব্যবসায়ীরা জানান, লকডাউনের কারণে লোকজন কম থাকায় এবার লিচুর দামও অনেক কম। প্রতিবছর এ সময়ে ঈশ্বরদীর আগাম লিচুর দাম থাকে প্রতি হাজার লিচু ২২০০ থেকে শুরু করে ৪০০০ পর্যন্ত টাকা। এবার তা নেমে এসেছে ১২০০ থেকে শুরু করে ১৮০০ টাকা মাএ

বাগান মালিক কামরুজ্জামান তুলিপ আরও জানান, আগাম জাতের লিচুর জন্য দেশের সকল জেলার পাইকাররা এখন ঈশ্বরদী থেকে লিচু নিয়ে যান । কিন্তু লকডাউনের কারণে গাড়ি ও মার্কেট বন্ধ থাকায় লিচু লোকসান দিয়ে বিক্রি করতে হচ্ছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !