শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

ঈশ্বরদীতে কমরেড জসীম উদ্দিন মন্ডলের ৩য় মৃত্যুবার্ষিকী পালিত

বার্তাকক্ষ
আজকের তারিখঃ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

উত্তরাঞ্চলের প্রখ্যাত শ্রমিক নেতা ও বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির কেন্দ্রীয় নেতা কমরেড জসীম উদ্দিন মন্ডলের ৩য় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।কমরেড জসিম মণ্ডল ৯৫ বছর বয়সে ২০১৭ সালের ২ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ।

সকালে পৌর মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, সিপিবি’র পাবনা জেলা ও উপজেলা কমিটি এবং নাগরিক কমিটির পক্ষ হতে প্রয়াত নেতার কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

এ সময়  কমরেড জসীম উদ্দিন মন্ডলের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন বক্তারা বলেন বাংলাদেশের বামপন্থী বৃটিশবিরোধী আন্দোলনের অন্যতম বর্ষীয়ান এক নেতা তিনি। একই সঙ্গে প্রখ্যাত শ্রমিক নেতা এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য। মুক্তিযুদ্ধের অন্যতম এ সংগঠক দ্বিতীয় বিশ্বযুদ্ধেও যোগ দিয়েছিলেন সৈনিক হিসেবে। তখন তার কাধে লেখা ছিল ‘আই.ই (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ার্স)’। মুম্বাই, মাদ্রাজসহ বিভিন্ন বন্দর থেকে যেসব কামান, বারুদের গাড়ি আসত, সেগুলো ট্রেনে আসামে পৌঁছে দিতেন। ট্রেনের ইঞ্জিনের বয়লারে কয়লা ভরতেন। ১৯৪০ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত যুদ্ধে নানাবিধ সাহায্য করেছেন দীর্ঘজীবি বটবৃক্ষের ন্যায় এ মানুষটি।

১৯২০ সালে কুষ্টিয়া জেলার কালীদাশপুরে জন্মগ্রহণ করা এ বামপন্থী নেতার বাবার নাম হাউস উদ্দীন মণ্ডল, মা জহুরা খাতুন। বাবা চাকরি করতেন রেলে। চাকরির সুবাদে সিরাজগঞ্জ, রানাঘাট, পার্বতীপুর, ঈশ্বরদী, কোলকাতায় বসবাস করেছেন দীর্ঘদিন। এসময় বাবার সাথে কোলকাতায় নারকেলডাঙা রেল কলোনিতে বসবাসকালে মাত্র ১৩-১৪ বছর বয়সেই মিছিলে যোগ দিয়ে জড়িয়ে পড়েন রাজনীতিতে। তারপর থেকেই চিন্তা দেশ আর দেশের মানুষকে নিয়ে।

১৯৪০ সালের মাঝামাঝিতে শিয়ালদহে মাসিক ১৫ টাকা মাইনেতে রেলের চাকরিতে যোগ দেওয়া এ রাজনৈতিক নেতা চাকরির পাশাপাশি ক্রমেই লাল ঝাণ্ডার একজন সক্রিয় কর্মী হিসেবে পরিচিতি পান। সে সময়ই, ১৯৪০ সালে ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই)’র সদস্য পদ লাভ করেন তিনি। এরপর চাকরিতে আসে আরো বেশি মনযোগ। ১৯৪১-৪২ সালে জসিম মণ্ডল প্রমোশন পেয়ে সেকেন্ড ফায়ারম্যান হন। এসময় রেল শ্রমিক আন্দোলনে তিনি জ্যোতি বসুর সহকর্মি ছিলেন। ১৯৪৬ এর নির্বাচনে রেল আসনে জ্যোতিবসু’র নির্বাচনী প্রচারনায় সক্রিয় অংশ নেন তিনি।

১৯৪৭ সালে দেশবিভাগের পর জসিম মণ্ডল পার্বতীপুর এবং তার বাবা ঈশ্বরদীতে বদলি হয়ে আসেন। ১৯৪৯ সালে রেলের রেশনে চাউলের পরিবর্তে খুদ (চালের কুড়া) সরবরাহ করলে রেল শ্রমিক ইউনিয়নের ‘খুদ স্টাইকের’ অপরাধে জসিম উদ্দিন মণ্ডলসহ ছয় নেতার বিরুদ্ধে হুলিয়া জারি হয়। এক পর্যায়ে পুলিশ তাকে গ্রেফতার করে এবং রেল কর্তৃপক্ষ তাকে চাকুরিচ্যুত করে। সেখান থেকে ১৯৫৪ সালে তিনি মুক্তি পান। তবে কিছুদিন পর আবার তাকে নিরাপত্তা আইনে গ্রেফতার করে জেলে পাঠানো হয়। এসময় রাজশাহী জেলে কিছুদিন থাকার পর তাকে বদলি করা হয় ঢাকা সেন্ট্রাল জেলে।

সেন্ট্রাল জেল থেকে ১৯৫৬ সালে তিনি মুক্তি লাভ করেন গণমানুষের মুক্তির আন্দোলনে এই পুরোধা। ১৯৬২ সালের দিকে আবার গ্রেফতার হন এবং ১৯৬৪ সালে মুক্তি পান। মুক্তিযুদ্ধের সময় তিনি কলকাতা চলে যান। সেখানে বাংলাদেশের মুক্তির জন্য পালন করেন অগ্রণী ভূমিকা। কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের সার্বিক মুক্তির লড়াই-সংগ্রামের জন্য স্বাধীন বাংলাদেশেও তাকে জেল বরণ করতে হয়েছে বহুবার। যার হিসেব করলে দেখা যায় সারা জীবনে তিনি প্রায় ১৭ বছর কারারুদ্ধ ছিলেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে, ৫১ বছর বয়সে জসিম মণ্ডল সংগঠক এবং উদ্দীপক হিসেবে ব্যাপক ভুমিকা রাখেন। ১৯৭৩ সালে সোভিয়েত ইউনিয়ন ভ্রমণ করেন। ১৯৯৩ সালে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন। আর ২০১২ সালে মনোনীত হন সিপিবি’র উপদেষ্টা হিসেবে। আমৃত্যু এ দায়িত্বই তিনি পালন করে গেছেন।

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির [সিপিবি] উপদেষ্টা মণ্ডলীর সাবেক সদস্য জসিম উদ্দিন মন্ডল এর তৃতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষে ঈশ্বরদী নাগরিক কমিটি এবং তার পরিবারের উদ্যোগে আজ সকাল ১০ টায় কেন্দ্রীয় গোরস্থানে জসিম উদ্দিন মন্ডলের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ ।

পৌর মেয়র আবুল কালাম আজাদ বলেন  মানুষ যে তার কর্মের মধ্য দিয়ে অম্লান হয়ে থাকে, তার অনন্য এক উদাহরণ হয়ে থাকবেন কমরেড জসীম উদ্দিন মন্ডল। অন্যায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদী বিপ্লবী এ মানুষটি সবসময়ই চাইতেন মানুষকে ভালো রাখতে। তাইতো এখনো মানুষ ভালোবাসা মানুষগুলো তার অভাবটুকু বার বার উপলব্ধি করে। কান পেতে শোনে বার বার উচ্চারিত তার কালজয়ী বক্তব্য, ‘এই পঁচা গলা সমাজটাকে ভাঙ্গতেই হবে, সুন্দর করে একটা নতুন সমাজ গড়তেই হবে। ‘

এ সময় উপস্থিত ছিলেন নাগরিক কমিটি যুগ্ন আহবায়ক ফজলুর রহমান ফান্টু, সদস্য সচিব মোস্তাক আহমেদ কিরন, সাপ্তাহিক ঈশ্বরদীর সম্পাদক ও সমকালের প্রতিনিধি সেলিম সরদার, সিনিয়র সাংবাদিক মাহহাবুবুল হক দুদু,সাংবাদিক কাজী রকিব উদ্দিন, প্রেসক্লাবের সহ সভাপতি হাছানুজ্জামান,ও দৈনিক বীর বাংলা সম্পাদক ওয়াহিদুজ্জামান টিপু, কমরেড জসিম উদ্দিন মন্ডল বিদ্যালয়ের প্রধান শিক্ষক রকিবুজ্জামান সহ সিপিবির নেতৃবৃন্দ ।

এছাড়া পরিবারের উদ্যোগে শুক্রবার কাচারী পাড়া জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


এই বিভাগের আরো খবর........
এক ক্লিকে বিভাগের খবর
error: কপি করার অনুমতি নেই !
error: কপি করার অনুমতি নেই !